Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এখন আর গাছ কাটা যাবে না- রিটকারীর আইনজীবী

যশোর রোডের গাছ কাটায় ৬ মাসের স্থিতাবস্থা

| প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : যশোর রোডের ঐতিহ্যবাহী শতবর্ষী গাছ কাটায় ছয় মাসের স্থিতাবস্থার আদেশ দিয়েছেন হাইকোর্ট। জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গতকাল বৃহস্পতিবার বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন মনজিল মোরসেদ। তিনি বলেন, এ আদেশের ফলে এখন আর গাছ কাটা যাবে না। মনজিল মোরসেদ আরও জানান, রুলে যশোর রোডের গাছ রক্ষার পদক্ষেপ নিতে বিবাদীদের নিষিÍ্রয়তা কেন অবৈধ হবে না এবং গাছ রক্ষা করে চার লেন সড়কের জন্য সংশোধিত পরিকল্পনা করার কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়েছেন।
দুই সপ্তাহের মধ্যে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব, বন ও পরিবেশ সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, সড়ক ও জনপথ বিভাগের প্রধান প্রকৌশলী, যশোরের জেলা প্রশাসককে রুলের জবাব দিতে বলা হয়েছে। গতকাল হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে রিট আবেদনটি দায়ের করেন সাংগঠনিক সম্পাদক আইনজীবী মো. সরওয়ার আহাদ চৌধুরী।
সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়,যশোর শহর থেকে বেনাপোল পর্যন্ত রাস্তার দৈর্ঘ্য ৩৮ কিমি। এই রাস্তার দু’পাশে সড়ক ও জনপথের হিসাব অনুযায়ী গাছ রয়েছে ২৩শ’ ১২টি। এরমধ্যে দুইশোর বেশি গাছ রয়েছে যেগুলোর বয়স ১৭০ বছরের বেশি। গাছগুলোর সঙ্গে জড়িয়ে রয়েছে নানা ঐতিহাসিক ঘটনা এবং স্থানীয় মানুষের আবেগঘন স্মৃতি। তাই গাছগুলো একেবারে কেটে নিশ্চিহ্ন করে রাস্তা স¤প্রসারণের বিষয়টি অনেকেই মেনে নিতে পারছেন না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ