Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

নিরাপত্তা নিশ্চিত না করে রোহিঙ্গা প্রত্যাবাস মেনে নেয়া হবে না -পীর সাহেব চরমোনাই

| প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রোহিঙ্গাদের নিরাপদ বাসস্থানের ব্যবস্থা এবং তাদের বাড়ি ফিরে পাওয়ার নিশ্চিয়তা বিধান না করে তড়িঘড়ি করে মিয়ানমারে পাঠানোর উদ্যোগে মৃত্যুরমুখে ঠেলে দেয়া হবে বলে মন্তব্য করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ মোহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই। এক বিবৃতিতে তিনি বলেন, প্রতাবাসন রোহিঙ্গাদের ইচ্ছার ভিত্তিতে হতে হবে, জোর করে নয়। এই প্রত্যাবাসন নিরাপদ ও মর্যাদাপূর্ণ হতে হবে এবং রোহিঙ্গারা যেন তাদের মূল বাসস্থান ফিরে পেতে পারে তা নিশ্চিত না করে কোনক্রমেই তাদের প্রত্যাবাসন করা যাবে না। পীর সাহেব চরমোনাই বলেন, নির্ধারিত সময়সীমা রক্ষা করার চেয়ে রোহিঙ্গাদের স্বেচ্ছা ও নিরাপদে বাড়ি ফেরা নিশ্চিত করা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। কেউ যদি মিয়ানমারে ফেরতকে নিরাপদ মনে না করে তাদেরকে জোর করে ফেরত পাঠানো হবে মৃত্যুরমুখে ঠেলে দেয়া।
বাংলাদেশ সরকারকেও জাতিসংঘ শান্তিবাহিনীর মাধ্যমেই তাদেও প্রত্যাবাসন করার ব্যাপাওে জোরালো পদক্ষেপ নিতে হবে। অন্যথায় ইসলামী জনতা রোহিঙ্গাদেও জীবন বাচাতে পুনরায় ময়দানে নেমে আসতে বাধ্য হবে।



 

Show all comments
  • ওমর আহমদ ১৯ জানুয়ারি, ২০১৮, ৭:৩৪ এএম says : 0
    আমি চরমোনাই পীর সাহেবের কথার সঙে্গ সহমত পোষণ করছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ