Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

২০২৫ সালে এলপিজির চাহিদা হবে ৩০ লাখ টন

| প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার :বাংলাদেশে দ্রæত গতিতে বাড়ছে তরলীকৃত জ্বালানি গ্যাস বা এলপিজি গ্যাসের চাহিদা। বিশ্ব তরলীকৃত জ্বালানি গ্যাস সমিতি বা ডবিøউএলপিজিএ মনে করছে ২০২৫ সালের মধ্যে বাংলাদেশে এই গ্যাসের চাহিদা বছরে ৩০ লাখ টন ছাড়িয়ে যাবে।
গত বুধবার ৫ম এশিয়া এলপিজি সামিট-২০১৮ এর সমাপনী অনুষ্ঠানে ডবিøউএলপিজিএ এর পরিচালক ডেভিড টেইলর এই তথ্য দেন। তবে এই বিপুল পরিমাণ গ্যাসের চাহিদা মেটাতে এবং সকল ধরনের নিরাপত্তা নিশ্চিতে বাংলাদেশের আরও কিছু অবকাঠামোগত উন্নয়ন দরকার বলে মনে করেন ডেভিড টেইলর।
তেলের উপজাতের মধ্যে বিউটেন ও প্রপেনের সংমিশ্রণে তৈরি করা হয় এলপিজি। এরপর এটি ট্যাংকারে সংরক্ষণ করে সিলিন্ডারে দিয়ে বাজারজাত করা হয়। আমদানির ক্ষেত্রে সরাসরি জাহাজে করে এই গ্যাস আনা হয়। এরপর ট্যাংকারে সংরক্ষণ করে বোতলজাত করে বিক্রি করা হয়।
সরকারিভাবে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) কোম্পানিগুলো এলপিজি সরবরাহ করে। বেসরকারিভাবে বসুন্ধরা এলপিজি, এনার্জিপ্যাক, বেক্সিমকো, পেট্রগ্যাজ, যমুনা, টোটাল গ্যাস, ওরিয়ন, ওমেরা এবং বাংলাদেশ অক্সিজেন কোম্পানিসহ (বিওসি) ৪৪টি কোম্পানি বাজারে এলপিজি সরবরাহ করে। এছাড়া, আরও প্রায় একশ কোম্পানিকে এলপিজি সরবরাহের লাইসেন্স দেওয়া হয়েছে।
বিপিসির তথ্য মতে, দেশে বর্তমানে বছরে প্রায় চার থেকে তিন লাখ টন গ্যাস প্রয়োজন হয়। কিন্তু সরবরাহ করা হচ্ছে গড়ে প্রায় ৮০ থেকে ৮৫ হাজার টন। এরমধ্যে সরকারিভাবে মাত্র ১৮ থেকে ২০ হাজার টন। বেসরকারিভাবে প্রতিবছর ৫০ থেকে ৬০ হাজার টন এলপি গ্যাস বাজারজাত করা হয়।
রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে ১৬ জানুয়ারি থেকে শুর হয় দুই দিনের পঞ্চম এশিয়া এলপিজি সামিট ২০১৮। বাংলাদেশের বিদ্যুৎ ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতার এ সম্মেলনে দেশ ও বিদেশের বিনিয়োগকারী, সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান অংশ নেয়। ওমেরা পেট্রোলিয়ামের সহযোগিতায় এ সম্মেলনে ২৫০ বিদেশি প্রতিনিধিসহ ৮০টি স্থানীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠান অংশ নিয়েছিল। অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মান, কোরিয়া, চীন, তুরস্ক, ইতালি, মালয়েশিয়া ও ভারত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ