Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

বাড়তি ফি আদায়কারী বিশ^বিদ্যালয়কে সংযত হতে বললেন শিক্ষামন্ত্রী

| প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাড়তি টিউশন ফি আদায়কারী বেসরকারি বিশ্ববিদ্যালয়কে সংযত হতে বলেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষদের প্রতি অনুরোধ, তারা যেন দেশের বাস্তবতা ও জনগণের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনা করে ভর্তি ও টিউশন ফিসহ সকল প্রকার ব্যয় একটি সীমা পর্যন্ত নির্ধারিত রাখতে উদার দৃষ্টিভঙ্গি গ্রহণ করেন। এক্ষেত্রে তাদের ব্যবসা ও মুনাফার চিন্তা ত্যাগ করার আহŸান জানান মন্ত্রী। গতকাল (বুধবার) গ্রিন ইউনিভার্সিটির তৃতীয় সমাবর্তন অনুষ্ঠানে প্রেসিডেন্টের প্রতিনিধি হিসেবে বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন।
নুরুল ইসলাম নাহিদ বলেন, কিছু বেসরকারি বিশ^বিদালয় এখনও তাদের নূন্যতম শর্ত পূরণ করতে পারেনি। এভাবে তারা বেশিদিন চলতে পারবে না। যারা মুনাফার লক্ষ্য নিয়ে চলতে চান, যারা নিজস্ব ক্যাম্পাসে এখনো যাননি এবং একাধিক ক্যাম্পাসে পাঠদান পরিচালনা করছেন। এজন্য তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ ছাড়া তারা আর কোন পথ খোলা রাখেননি। এ সময় স্থায়ী ক্যাম্পাস নির্মাণের কাজ অনেকটাই এগিয়ে ফেলায় গ্রিন ইউনিভার্সিটির প্রশংসা করেন মন্ত্রী।
¯œাতকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, সমাবর্তনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে শিক্ষাজীবন শেষ হলেও কর্মজীবন এখানেই শুরু হলো। এখন থেকেই অর্জিত শিক্ষা ও জ্ঞান বাস্তব কর্মজীবনে প্রয়োগ করতে হবে। তিনি গ্রাজুয়েট উত্তরোত্তর সাফল্য কামনা করেন। মানসম্মত শিক্ষা নিশ্চিতকল্পে সারাদেশের পাবলিক ও প্রাইভেট পর্যায়ের যে তিনটি বিশ^বিদ্যালয়ে ‘শিক্ষক প্রশিক্ষণ’ দেয়া হয়, গ্রিন ইউনিভার্সিটি তার একটি হওয়ায় ভূয়সী প্রশংসা করেন তিনি।
ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান বলেন, ২১ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় শুধু পাঠ্য পুস্তকের মধ্যে আবিষ্ঠ থাকলে চলবে না, সমাজ, রাষ্ট্র এমনকি বিশ^ রাজনীতি নিয়েও ভাবতে হবে। কারণ, সুশিক্ষার সঙ্গে দক্ষ ও যোগ্য জনবলই জাতীয় ও আন্তর্জাতিক সফলতা বয়ে আনতে পারে।
সমাবর্তনে বিভিন্ন বিভাগের এক হাজার ৪৬১ জন শিক্ষার্থীকে সনদ দেয়া হয়। এর মধ্যে ৬ জন চ্যান্সেলর ও ১০জন শিক্ষার্থী ভাইস-চ্যান্সেলর স্বর্ণপদক প্রদান করা হয়। অনুষ্ঠানে সমাবর্তন বক্তা অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান, বোর্ড অব ট্রাস্টিজ চেয়ারম্যান মোহাম্মদ আব্দুল্লাহ আল-মামুন, ভিসি প্রফেসর ড. মো. গোলাম সামদানী ফকির, প্রো-ভিসি প্রফেসর ড. মো. ফৈয়াজ খান বক্তৃতা করেন।
তরুণ প্রজন্মকে কাজে লাগাতে হলে শিক্ষার কোন বিকল্প নেই
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা : তরুণ প্রজন্মকে কাজে লাগাতে হলে শিক্ষার কোন বিকল্প নেই বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। গত সোমবার দুপুরে উপজেলার কাঞ্চন এলাকার গ্রিন ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে তৃতীয় সমাবর্তন অনুষ্ঠানে প্রেসিডেন্ট ও বিশ্ববিদ্যালয়সমূহের আচার্যের প্রতিনিধি হিসেবে বক্তৃতাকালে শিক্ষামন্ত্রী এ মন্তব্য করেন।
এসময় তিনি আরো বলেন, সম্ভাবনাময় বাংলাদেশ গড়তে দক্ষ মানব সম্পদ প্রয়োজন । সেক্ষেত্রে পরিচ্ছন্ন মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে হলে মান সম্মত বিশ্ববিদ্যালয় প্রয়োজন। তরুণ প্রজন্মের কার্যক্রমের উপরই মাতৃভুমি বাংলাদেশের উন্নতি ও সমৃদ্ধি নির্ভর করছে।
বিশেষ অতিথির বক্তব্যে গ্রিণ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজ চেয়ারম্যান মোহাম্মদ আব্দুল্লাহ আল-মামুন বলেন, মানসম্মত শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের ক্যারিয়ার নিয়ে সচেতন গ্রিন ইউনিভার্সিটি। এজন্য ইউএস-বাংলার গ্রæপের সঙ্গে স্বাক্ষরিত এক চুক্তি অনুযায়ী গ্রæপটিতে অগ্রাধিকারভিত্তিতে চাকরি পাচ্ছেন গ্রিন ইউনিভার্সিটির শিক্ষার্থীরা।
এসময় উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, পল্লী সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান, বোর্ড অব ট্রাস্টিজ চেয়ারম্যান মোহাম্মদ আব্দুল্লাহ আল-মামুন, গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানি ফকির, উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. ফৈয়াজ খান প্রমূখ। সমাবর্তনে বিভিন্ন বিভাগের ১৪৬১জন শিক্ষার্থীকে সনদ দেয়া হয়। এর মধ্যে ৬ জন চ্যাঞ্চেলর ও ১০জন শিক্ষার্থীকে ভাইস-চ্যাঞ্চেলর স্বর্ণপদক প্রদান করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ