Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতিসংঘ নয় মিয়ানমার চায় রেডক্রস : পররাষ্ট্রমন্ত্রী

| প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমার জাতিসংঘকে রাখতে চায় না; তবে মিয়ানমার রেডক্রসের সঙ্গে বসতে চায় বলে জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মোঃ শহীদুল হক। মিয়ানমার থেকে ফিরে গতকাল বুধবার এমনটাই জানান তিনি। পররাষ্ট্র সচিব বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় বাংলাদেশের প্রস্তাব অনুযায়ী জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনারকে (ইউএনএইচসিআর) রাখতে চায় না মিয়ানমার। তারা চায় রেডক্রসকে সম্পৃক্ত করতে। কিন্তুু রোহিঙ্গা প্রর্ত্যাবাসনে সব ধরনের খরচ মিয়ানমার সরকার বহন করবে।
রোহিঙ্গাদের প্রত্যাবাসন সংক্রান্ত ‘ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্ট’ চুক্তি চূড়ান্ত করা শেষে দেশে ফিরে পররাষ্ট্রসচিব আরো বলেন, রোহিঙ্গাদের ফেরাতে ইন্টারন্যাশনাল রেড ক্রসের সাহায্য নিতে রাজি হয়েছে মিয়ানমার। উল্লেখ ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে হামলা শুরুর পর ইতিহাসের ভয়াবহতম এ জাতিগত নিধন শুরু করলে বাংলাদেশে পালিয়ে আসেন প্রায় ১০ লাখ রোহিঙ্গা। তাদের কক্সবাজারের উখিয়ায় আশ্রয় দেওয়া হলেও শুরু থেকেই বাংলাদেশসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের দাবি ছিল নিরাপদে মিয়ানমারকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ