Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

যশোর রোডের শতবর্ষী গাছ কাটা বন্ধে মানববন্ধন, লিগ্যাল নোটিশ

| প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

যশোর ব্যুরো : ইতিহাস-ঐতিহ্যে জড়িয়ে থাকা যশোর-বেনাপোল সড়কের শতবর্ষী গাছ রক্ষায় যশোর প্রেসক্লাবের সামনে গতকাল মানববন্ধন হয়েছে। সচেতন যশোরবাসীর ব্যানারে মানববন্ধনে বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষ স্বতঃস্ফুর্তভাবে অংশ নেন। ঢাকার একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক ঐতিহাসিক যশোর রোডের শতবর্ষী গাছগুলো কাটা বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে প্রশাসনকে আইনি নোটিস পাঠিয়েছেন। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) রাস্তার উন্নয়ন কাজের কারণ দেখিয়ে মুক্তিযুদ্ধের স্মৃতিবহনকারী যশোর রোডের ঐতিহ্যবাহী শতবর্ষী গাছ কেটে ফেলার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে। যশোরের মানববন্ধনে বিশিষ্ট রাজনৈতিক নেতা ইকবাল কবীর জাহিদ বলেন, যশোর রোডের ১শ’৭০ বছরের গাছ ওপারেও (পেট্রাপোল থেকে কোলকাতা) রয়েছে। সেখানে গাছ রেখেই সড়ক উন্নয়ন হয়েছে। অথচ এপারে সড়ক উন্নয়নের নামে গাছ কাটার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিবেশ ইতিহাস ঐতিহ্য রক্ষায় গাছ রাখার কোন বিকল্প নেই। সড়ক বিভাগ বলছে, সড়ক উন্নয়নে গাছ কাটার কোন বিকল্প নেই।
উল্লেখ্য, গত ৬জানুয়ারী যশোর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক বৈঠকে ফোর লেন নির্মাণের জন্য আন্তর্জাতিক সড়ক যশোর-বেনাপোলের ৩৮কিলোমিটারে ২হাজার ৩শ’১২টি শতবর্ষী গাছ কেটে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ