Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সংসদে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ বিল পাস

| প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : রাজশাহী শহর উন্নয়ন কর্তৃপক্ষ অধ্যাদেশ সংশোধন, পরিমার্জন ও যুগোপযোগী নতুন আইনপ্রণয়নের বিধান করে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০১৮ সংশোধিত আকারে সংসদে পাস হয়েছে। গত সোমবার দশম জাতীয় সংসদের অধিবেশনে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বিলটি পাসের প্রস্তাব করেন। বিলে উল্লেখিত অধ্যাদেশের অধীনেপ্রতিষ্ঠিত রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ (আরডিএ) এমনভাবে বহাল রাখার বিধান করা হয়, যেন তা বিলের বিধান অনুযায়ী প্রতিষ্ঠিত হয়েছে। কর্তৃপক্ষের কার্যালয় রাজশাহী সিটি কর্পোরেশন এলাকায় রাখার বিধান করা হয়। বিলে একজনকে চেয়ারম্যান করে ১৩ সদস্যের কর্তৃপক্ষ গঠনের বিধান করা হয়েছে।
বিলে কর্তৃপক্ষের ক্ষমতা ও কার্যাবলি, কর্তৃপক্ষেরপ্রধান নির্বাহী, কর্তৃপক্ষের সভা, পরামর্শ বা সহযোগিতা, কমিটি গঠন, মহাপরিকল্পনা, উন্নয়ন প্রকল্প, মহাপরিকল্পনা সংশোধন, উন্নয়ন প্রকল্প সংশোধন, জনস্বার্থ অর্ন্তবর্তী উন্নয়নপ্রকল্পপ্রণয়ন ও বাস্তবায়ন, বিনোদন ও পর্যটন কেন্দ্র স্থাপন, স্থানীয় কর্তৃপক্ষের মালিকানাধীন ভূমি ও ইমারত ন্যস্তকরণেপ্রয়োজনীয় বিধানেরপ্রস্তাব করা হয়েছে।
এছাড়া ব্যক্তি মালিকানাধীন ভূমি হস্তান্তর, কর্তৃপক্ষের কাছে ন্যস্ত করা সরকারি রাস্তা, নর্দমা, চত্বর, ইমারত, ভূমি অথবা এর অংশ বিশেষ রক্ষণা-বেক্ষণ, উন্নয়ন কর ধার্যের ক্ষমতা, তহবিল, হিসাব রক্ষণ ও নিরীক্ষা, বার্ষিক বাজেট, কর্মচারী নিয়োগ, জনসেবক নিয়োগসহ সংশ্লিষ্ট বিষয়েপ্রয়োজনীয় বিধানেরপ্রস্তাব করা হয়েছে পাস হওয়া বিলে। বিলের বিধান লঙ্ঘনে বিধি-নিষেধ, অবসারণ, দন্ডসহ সংঘটিত অপরাধের বিচার ও শাস্তিপ্রদানেও বিধান করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ