Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এফটিএ করবে বাংলাদেশ-ভুটান

| প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) করতে আগ্রহী বাংলাদেশ ও ভুটান। এফটিএ হলে দুই দেশের মধ্যে সব ধরনের পণ্য ও সেবা শুল্কমুক্ত সুবিধায় আমদানি করা যাবে। এ ছাড়া স্থলপথে ভুটানের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করার জন্য বাংলাদেশের কয়েকটি স্থলবন্দর খুলে দেওয়া হচ্ছে।
গত ২১ ও ২২ ডিসেম্বর কক্সবাজারে অনুষ্ঠিত উভয় দেশের বাণিজ্যসচিব পর্যায়ের সভায় উভয় পক্ষ এফটিএ করার বিষয়ে প্রাথমিকভাবে একমত হয়। দুই দিনের ওই সভায় বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন বাণিজ্যসচিব শুভাশীষ বসু। ভুটানের নেতৃত্ব দেন দেশটির অর্থনৈতিক সম্পর্কবিষয়ক মন্ত্রণালয়ের সচিব দাসো ইয়েশি ওয়াংদি। ভুটান বর্তমানে বাংলাদেশের বাজারে ১৯টি পণ্যে শুল্কমুক্ত বাজারসুবিধা পায়। বাণিজ্যসচিব পর্যায়ের সভায় ভুটানের পক্ষ থেকে চুনাপাথর, বোল্ডারসহ আরও ১৬টি পণ্যে শুল্কমুক্ত বাজার সুবিধা দেওয়ার প্রস্তাব করা হয়। কিন্তু বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়, ভুটান বিশ্ব বাণিজ্য সংস্থার (ডবিøউটিও) সদস্য নয়। ডবিøউটিওর চেতনা অনুযায়ী, বাংলাদেশ ওই সংস্থাটির সদস্য নয়-এমন কোনো দেশকে পুরোপুরি শুল্কমুক্ত সুবিধা দিতে পারে না। তাই দ্বিপক্ষীয় ভিত্তিতে এফটিএ করাটাই দুই দেশের জন্য লাভজনক। বাংলাদেশের এমন প্রস্তাবে ভুটানের প্রতিনিধিরা মত দেন। তাঁরা জানান, দুই দেশের মধ্যে এফটিএর বিষয়ে ভুটান একটি পর্যালোচনা সমীক্ষা করছে। এফটিএ কিংবা অগ্রাধিকার বাণিজ্য চুক্তি (প্রেফারেন্সিয়াল ট্রেড অ্যাগ্রিমেন্ট) সম্পর্কে শিগগিরই চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে বাংলাদেশকে জানানো হবে। কক্সবাজারে অনুষ্ঠিত সভার কার্যপত্র থেকে এসব তথ্য জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ