Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ডিএসসিসির ১৮ কাউন্সিলর নির্বাচন : রিটের শুনানি মুলতবি

| প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে (ডিএসসিসি) নতুন সংযোজিত ১৮টি ওয়ার্ডের কাউন্সিলর পদে নির্বাচনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে করা রিটের শুনানি এক সপ্তাহের জন্য (স্ট্যান্ড ওভার) মুলতবি করা হয়েছে। এ বিষয়ে পরর্বতী শুনানি অনুষ্ঠিত হবে এক সপ্তাহ পর। রিটকারী আইনজীবী মামুন কবীর সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। রিটের ওপর প্রথমদিনের শুনানি করে গতকাল সোমবার বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দিয়েছেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী হাবিবুল ইসলাম ভূঁইয়া। তার সঙ্গে ছিলেন মামুন কবীর।
এর আগে স্থানীয় ভোটার আক্তার হোসেনসহ আটজন বাদীর পক্ষে মামুন কবীর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট করেন। রিটে নতুন হওয়া ডিএসসিসির ১৮টি ওয়ার্ডের নির্বাচন স্থগিত চাওয়া হয়। রিটের বিবাদীরা হলেন কেবিনেট সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, প্রধান নির্বাচন কমিশনার, ঢাকার জেলা প্রশাসকসহ (ডিসি) ১৮ জন।
রিটে বলা হয়, ডিএসসিসিতে ১৮টি ওয়ার্ড নতুনভাবে অন্তর্ভুক্ত হয়েছে। নতুনভাবে যুক্ত হওয়া এসব ওয়ার্ডের ভোটাররা কোনো মেয়রকে ভোট দিতে পারবে না। এ ছাড়া কাউন্সিলররা নির্বাচিত হবেন মাত্র দুই বছরের জন্য, যা আইন অনুমোদন করে না। পাশাপাশি যারা এবার হালনাগাদে নতুন ভোটার হয়েছেন তারা কাউন্সিলর পদে ভোট দিতে পারবেন কিন্তু প্রার্থী হতে পারবেন না, এটা সংবিধান পরিপন্থী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ