Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পরোক্ষ ধূমপানের ভয়াবহ শিকার শিশুরা

| প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রতিদিন পরোক্ষ ধূমপানের মাধ্যমেও শিশুরা টিবি/যক্ষাসহ নানারোগে আক্রান্ত হচ্ছে। আইআরডি’র টারশিয়ারী হাসপাতালে পরিচালিত এক গবেষণায় দেখা যায়, যে সকল বাড়ীতে বড়বা ধূমপান করে এমন বাসায় ৬৭ দশমিক ১৫শতাংশ শিশুর মাঝে টিবি রয়েছে। গতকাল ডাবিøউবিবি ট্রাস্টের কৈবর্ত সভাকক্ষে ‘শিশুদের উপর পরোক্ষ ধূমপানের প্রভাব ও প্রতিকারে করণীয়’ শীর্ষক একটি আলোচনা সভা আয়োজন করা হয়। প্রত্যাশা মাদক বিরোধী সংগঠনের সাধারণ সম্পাদক হেলাল আহমেদ এর সভাপতিত্বে আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইআরডি এর চাইল্ড টিবি কন্টোল এর টিম লিডার সাগুফতা সুলতানা। সভায় আরো বক্তব্য রাখেন দ্যা ইউনিয়নের কারিগরী পরামর্শক এডভোকেট সৈয়দ মাহবুবুল আলম। সঞ্চালনা করেন, ডাবিøউবিবি ট্রাস্টের কর্মসূচী ব্যবস্থাপক সৈয়দা অনন্যা রহমান।
বক্তারা বলেন, গৃহে, পাবলিক প্লেস ও পরিবহনে পরোক্ষ ধূমপানের ভয়াবহ শিকার শিশুরা। এর ক্ষতিকর প্রভাব শিশুদের মারাত্বকভাবে ক্ষতিগ্রস্থ করছে। এ অবস্থা থেকে উত্তোরণে নিজেদের মধ্যে সচেতনতা বৃদ্ধি এবং যার যার অবস্থান থেকে, নিজ পরিবার এবং বাসা থেকে এগিয়ে আসতে হবে। তামাক একদিকে যেমন অর্থনীতি ও পরিবেশকে ক্ষতিগ্রস্থ করছে। অপরদিকে আগামী প্রজন্মের সুস্থ্য স্বাভাবিকভাবে বেড়ে উঠাকে বাধাগ্রস্থ করছে। প্রধানমন্ত্রনীর সপ্ন বাস্তবায়ন এবং এসডিজির লক্ষ অর্জনে তামাকের ব্যবহার কমিয়ে আনার বিকল্প নেই। এ লক্ষ্য বাস্তবায়নে সকলকে একত্রে এগিয়ে আসতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ