Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ডিএনসিসিতে ভোটাধিকার প্রয়োগ নিয়ে রিজভীর শঙ্কা ও সন্দেহ

| প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা উত্তর সিটি কর্পোরেশন উপ-নির্বাচনে ভোটাররা আদৌ ভোট দিতে পারবে কি-না তা নিয়ে শঙ্কা ও সন্দেহ প্রকাশ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, এই উপ-নির্বাচনে ভোটাররা আদৌ তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবে কি-না তা নিয়ে জনমনে শঙ্কা ও সন্দেহ রয়েছে। কেননা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের অধীনে নির্বাচন মানে ভোটারদের ভোটের অধিকার হরণ করা। তারপরও সংকুচিত গণতন্ত্রকে স¤প্রসারণ করতে আমরা যতটুকু সুযোগ পাচ্ছি আন্দোলনের অংশ হিসেবে স্থানীয় পর্যায়ের সব নির্বাচনে অংশ নিচ্ছি। জনগণের ভোটারাধিকার নিশ্চিত করতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন উপ-নির্বাচনে সেনা মোতায়েনের দাবি জানান রিজভী। গতকাল (সোমবার) দুপুরে বেলা সাড়ে ১১টায় রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
রিজভী বলেন, ২০১৫ সালে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচন আমরা দেখেছি। যেখানে জনগণ তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেনি। যেমনভাবে ২০১৪ সালে ৫ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচনে দানবীয় কায়দায় ভোটাধিকার হরণ করা হয়েছিল। আজও যা দুঃস্বপ্ন হয়ে আছে। তিনি বলেন, শেখ হাসিনার আমলে গণতন্ত্রের কোনো স্পেস নেই। এ স্বৈরাচারী সরকার লোক দেখানোর জন্য মাঝে মধ্যে নির্বাচন নামক শিরোনাম ব্যবহার করে। নির্বাচন কমিশনের সমালোচনা করে বিএনপির এই নেতা বলেন, বর্তমান নির্বাচন কমিশন এখন পর্যন্ত যেসব স্থানীয় সরকার নির্বাচন করেছে, তাতে তারা ক্ষমতাসীনদের আঙ্গাবাহী ভূমিকা পালন করেছে।’
নির্বাচন সুষ্ঠু হবে না জেনেও বিএনপি এই নির্বাচনে অংশ নিচ্ছে জানিয়ে তিনি বলেন, এই শেখ হাসিনা সরকারের অধীনে নির্বাচন মানে ভোটারদের ভোটের অধিকার হরণ করা। এই সরকারের অধীনে বিগত স্থানীয় সরকারের নির্বাচনসহ কোনো নির্বাচন সুষ্ঠু হয়নি। তা সত্বেও বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করছে কারণ এটা আমাদের আন্দোলন সংগ্রামের অংশ। ঢাকা উত্তর সিটি করপোরেশন উপ-নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থীকে বিজয়ী করতে দলের নেতাকর্মীসহ সর্বস্তরের জনগণকে কাজ করার আহ্বান জানান তিনি।
এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় নেতা মীর সরাফত আলী সপু, আব্দুস সালাম আজাদ, তাইফুল ইসলাম টিপু, মনির হোসেন, আমিনুল ইসলাম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএনসিসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ