Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

রাঙ্গামাটিতে দুদকের গণশুনানি অফিসগুলোর বিরুদ্ধে অনিয়ম দুর্নীতির নানা অভিযোগ

| প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

রাঙামাটি জেলা সংবাদদাতা : রাঙামাটিতে দুর্নীতি দমন কমিশন (দুদক) আয়োজিত গণশুনানিতে জেলার বিভিন্ন বিভাগ ও দফতরের অনিয়ম দুর্নীতির অভিযোগ করা হয়েছে। সোমবার সকালে শহরের রাজবাড়ির জেলার শিল্পকলা একাডেমিতে শুরু হওয়া এ গণশুনানি চলে বিকাল পর্যন্ত। গণশুনানী অনুষ্ঠানে স্বাস্থ্য, শিক্ষা, পৌরসভা, সড়ক ও জনপথ, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড, বিদ্যুৎ, ভূমি অফিস রাঙামাটি জেলা পরিষদসহ বিভিন্ন দপ্তরের সেবা সংক্রান্ত মোট ১৮টি অভিযোগ উত্থাপিত হয়। উত্থাপিত অভিযোগ সমূহের সুষ্ঠু সমাধানের জন্য নির্দেশ দেয়া হয়।
গণশুনানি চলাকালে জেলার স্বাস্থ্য, বিদ্যুৎ, সড়ক ও জনপথ বিভাগসহ একটি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম দুর্নীতির অভিযোগ উপস্থাপন করেন অনেকে। শহরে অবস্থিত রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রণতোষ মল্লিকের বিরুদ্ধে ভর্তি বাণিজ্যসহ অর্থ আত্মসাতের অভিযোগ আনা হয়। এসময় তদন্তকারী কর্মকর্তা জেলা শিক্ষা কর্মকর্তা উত্তম খীসা জানান, প্রধান শিক্ষক রণতোষ মল্লিকের বিরুদ্ধে দায়ের করা অভিযোগের মধ্যে তিনটির প্রমাণিত হয়েছে।
অভিযোগ তিনটি হলো, নারী কেলেঙ্কারি, বিদ্যালয়ের অর্থ ও চাকরি দেয়ার নামে অর্থ আত্মসাৎ এবং অবৈধভাবে প্রধান শিক্ষক হিসেবে পদোন্নতি। তার বিরুদ্ধে এসব লিখিত অভিযোগ শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। পরে রণতোষ মল্লিকের বিরুদ্ধে এসব অভিযোগ দাখিলের জন্য নির্দেশ দেন জেলা প্রশাসক মো. মানজারুল মান্নান।
জেলা প্রশাসকের সভাপতিত্বে পরিচালিত গণশুনানিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুদক কমিশনার এএফএম আমিনুল ইসলাম। এতে বক্তব্য রাখেন, দুদক চট্টগ্রামের পরিচালক আখতার হোসেন, টিআইবির রাঙামাটি সচেতন নাগরিক কমিটির (সনাক) সভাপতি চাঁদ রায়, দুর্নীতি দমন প্রতিরোধ কমিটির (দুপ্রক) রাঙামাটির সভাপতি মায়াধন চাকমা, দুদকের চট্টগ্রাম আঞ্চলিক পরিচালক আক্তার হোসেন প্রমুখ। গণশুনানিতে সরাসরি ২৩ অভিযোগ শোনেন দুদক। এছাড়াও প্রায় শতাধিক লিখিত অভিযোগ জমা পড়ে দুদক বরাবরে।
দুদকের কমিশনার বলেন, কোন অবস্থাতেই কোন প্রকার দুর্নীতিকে দুদক প্রশ্রয় দেয়না। দুর্নীতিবাজরা যতই শক্তিশালী হোক না কেন তাদের রেহাই দেয়া হবেনা। সকল সরকারী কর্মকর্তাদের স্ব-স্ব দায়িত্ব পালনে সততা ও নিষ্ঠা প্রদর্শনের আহবান জানান তিনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ