Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

অন্যরকম পুলিশ ভেরিফিকেশন! ফুল মিষ্টি নিয়ে বাসায় হাজির এসি

| প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : ৩৬ তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে প্রশাসন ক্যাডারে নিয়োগের সুপারিশ পেয়েছেন নগরীর সদরঘাট থানার উত্তর নালাপাড়ার আমেনা মারজান। গতকাল (সোমবার) তার বাসায় মিষ্টি আর ফুল নিয়ে হাজির এক পুলিশ কর্মকর্তা। বাসায় ঢুকেই তাকে শুভেচ্ছা জানিয়ে বললেন আমি কোতোয়ালী জোনের সহকারী কমিশনার (এসি)। আপনার পুলিশ ভেরিফিকেশন করতে এসেছি। সবাইকে চমকে দিয়ে এভাবে বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হবু এক সরকারি কর্মকর্তাকে সম্মান জানালেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কোতোয়ালী জোনের সহকারী কমিশনার জাহাঙ্গীর আলম। একইভাবে তিনি শিক্ষা ক্যাডারে নিয়োগের সুপারিশ প্রাপ্ত কোতোয়ালী থানার আলকরণ এলাকার বাসিন্দা সাবরিনা ইয়াসমিন পুষ্পকেও শুভেচ্ছা জানান। বাসায় গিয়ে পুলিশ ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পন্ন করেন।
৩০ তম বিসিএস- এ পুলিশ ক্যাডারে নিয়োগ পাওয়া জাহাঙ্গীর আলম বলেন, নিয়োগের সুপারিশ পাওয়া দুইজনের ঠিকানা আমার জোনের অধীনে। সুপারিশ পাওয়াদের অনেকের পুলিশ ভেরিফিকেশন নিয়ে ভীতি ও নেতিবাচক ধারণা থাকে। সে ধারণা থেকে বের হয়ে আসার জন্য আমি তাদের শুভেচ্ছা জানাতে গিয়েছিলাম। তিনি বলেন, কয়েক লাখ পরীক্ষার্থীর সাথে প্রতিযোগিতা করে এই দুইজন উত্তীর্ণ হয়ে চাকরিতে নিয়োগের সুপারিশ পেয়েছেন। নিঃসন্দেহে তারা অনেক মেধাবী। তাদের অভিনন্দন জানানো উচিত। দুই শিক্ষার্থীর পাশাপাশি তাদের বাবা-মাকেও অভিনন্দন জানিয়েছে বলে জানান তিনি। দুইজনের বাসায় গিয়ে ফুল দিয়ে শুভেচ্ছা জানানোর পাশাপাশি তাদের মিষ্টিমুখও করান এই পুলিশ কর্মকর্তা।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে প্রাণ রসায়নে মাস্টার্স সম্পন্ন করে শিক্ষা ক্যাডারে সুপারিশ পাওয়া সাবরিনা বলেন, পুলিশ ভেরিফিকেশন নিয়ে অনেকের কাছ থেকে নানা ধরনের হয়রানির কথা শুনেছি। এটি নিয়ে আমিও কিছুটা শঙ্কিত ছিলাম। তবে আমার ক্ষেত্রে এর ব্যতিক্রম ঘটেছে। তিনি বলেন, ওই পুলিশ কর্মকর্তা আমাদের খোঁজ খবর নেয়ার পর বাসায় আসেন এবং ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এ ঘটনায় আমি অভিভূত।
উত্তর নালাপাড়া এলাকার বাসিন্দা আমেনা মারজান চট্টগ্রাম কলেজ থেকে অর্থনীতিতে মাস্টার্স সম্পন্ন করেছেন। বিসিএস অ্যাডমিন ক্যাডারে সুপারিশ পাওয়া মারজান বলেন, আমরা ভাবতেও পারিনি পুলিশ বাসায় এসে শুভেচ্ছা জানাবে। এসি জাহাঙ্গীর আলম আমাকে বলেছেন কোন ধরনের হয়রানি ও টাকা ছাড়া আমাদের ভেরিফিকেশন করেছেন। আমি যেন চাকরি জীবনে গিয়ে সাধারণ মানুষকে হয়রানি না করি তাদের সেবা করি এমন উপদেশও দিয়ে গেছেন তিনি। সত্যিই এটি আমার জীবনের স্মরণীয় ঘটনা হয়ে থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ