Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রানীশংকৈলে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা

| প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ঠাকুরগাঁও জেলা সংবাদদাতা : ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলের কৃষক বিপুল পরিমানে সরিষা চাষ করেছে। উপজেলার পৌরসভাসহ ৯ ইউনিয়ন ঘুরে দেখা গেছে মাঠে ঘাটে সরিষা ফুলে ফুলে হুলুদে ভরে গেছে। কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, এবারে লক্ষ্যমাত্রা ছিল ২ হাজার ৪’শ ৪০ হেক্টর। কৃষক উন্নতমানের সরিষা বীজ বারি-১৪ এবং ১৫ প্রযুক্তির মাধ্যমে আবাদ করায়, লক্ষ্যমাত্রা ছাড়িয়ে অর্জিত হয়েছে ৩ হাজার ৯’শ হেক্টর জমি। আবহাওয়া অনুকুলে থাকায় সরিষার বাম্পার ফলের সম্ভাবনা রয়েছে। এতে কৃষকের মুখে হাসি দেখা গেছে, বিঘায় ৭-৮ মন সরিষার ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে।
পৌর এলাকার কৃষক কাজল, বনগাঁও এলাকার ঠিকাদার জাহাঙ্গীর আলম, বিএসসি পয়গাম, করনাইট এলাকার আজিজুল হক, ভরানন্দপুর নেকমরদ এলাকার নুরুলহুদা, দূর্লভপুর এলাকার শামসুদ্দিণ ও ইউপি সদস্য হেদায়দুল্লাসহ আরো অনেক কৃষক জানান, এবার সরিষার বাম্পার ফলনের তারা আশাবাদী। সরিষায় রোগবালাই না থাকায় এবং আবহাওয়া অনুকুলে থাকায় তাদের মুখে হাসি ফুটেছে। কৃষক জানান, সরিষা তুলে ভিত্তি-২৮ ধান ও ২৯ সহ বিভিন্ন উন্নতমানের ইরি আবাদ করা হবে। এ ইরি আবাদের খরচ যোগান দেবে সরিষা থেকে। এদিকে গত কালবৈশাখী ঝড়ে উপজেলার ৪নং লেহেম্বা ইউনিয়নের বেরাশি, রওসুনপুর, পদমপুর, বসতপুর, ৩নং হোসেনগাঁও ইউনিয়নের- উত্তরগাঁও, রাউৎনগর, উজ্জধারী, বাশবাড়ী, সিদলী, হাড়িয়া, রামরায় রাণীসাগর এলাকা ও ৮নং নন্দুয়ার ইউনিয়নের বলিদ্বারা, জওগা, শিংহর, গুচিয়া, ভন্ডগা, সন্ধারইসহ উপজেলার বিভিন্ন এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল। তারা সরকারি কোন সাহায্য সহযোগিতা এখন পর্যন্ত পায়নি। ওইসব এলাকার কৃষক সরিষা চাষ করে পুষিয়ে নিতে ব্যাপক আবাদ করেছে।
উপজেলা কৃষি কর্মকর্তা জানান, সরিষা চাষের পাশা-পাশি মৌ-চাষ করলে ২৫-৩০% সরিষা ফলন বৃদ্ধি পাবে। তবে তার নিজ উদ্যোগে কয়েকজন কৃষককে মৌ-চাষ প্রশিক্ষনে পাঠাবেন। তিনি বলেন ইতোমধ্যে উপজেলার কিছু এলাকায় কৃষক নিজ উদ্যোগে সরিষা ক্ষেতে মৌবাক্স বসিয়ে মৌ-চাষ শুরু করেছে। মৌ-চাষ বানিজ্যিকভাবে চাষ করলে কৃষকের লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে। বানিজ্যিকভাবে মৌচাষ হলে কৃষক ব্যাপকহারে সরিষা চাষে আরো উদ্বুদ্ধ হবে বলে কৃষি অধিদপ্তর জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ