Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সুস্পষ্ট ঘোষণা ছাড়া যাবে না ইবতেদায়ি শিক্ষকরা

সমঝোতা ছাড়াই তিনদফা বৈঠক শেষ

| প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণের বিষয়ে সুষ্পষ্ট কোন আশ্বাস না পাওয়ায় আমরণ অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষকরা। গতকাল (রোববার) অনশন কর্মসূচির ষষ্ঠ দিনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং কারিগরি ও মাদরাসা বিভাগের প্রতিমন্ত্রী কাজী কেরামত আলীর সাথে তিন দফা বৈঠক হয় শিক্ষকদের। তবে শিক্ষামন্ত্রী ইবতেদায়ি মাদরাসাগুলো জাতীয়করণের বিষয়ে সুষ্পষ্ট কোন আশ্বাস না দেওয়ায় সমঝোতা ছাড়াই বৈঠক শেষ হয়। এছাড়া অনশন স্থলে এসে শিক্ষামন্ত্রী আন্দোলনরত শিক্ষকদের আশ্বস্ত করতে অস্বীকৃতি জানানোর পর হতাশ হয়ে যান শিক্ষক নেতারা। পরে তারা জাতীয় প্রেসক্লাবের সামনে এসে আমরণ কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।
শিক্ষা মন্ত্রণালয় ও আন্দোলনকারী শিক্ষকদের সূত্রে জানা যায়, গতকাল শিক্ষা মন্ত্রণালয়ের আহŸানে শিক্ষামন্ত্রী এবং কারিগরি ও মাদরাসা বিভাগের প্রতিমন্ত্রীর সাথে তিন দফায় বৈঠক হয় আন্দোলনরত ইবতেদায়ি মাদরাসা শিক্ষকদের। সচিবালয় সংলগ্ন পরিবহন পুল ভবনে কারিগরি ও মাদরাসা বিভাগের প্রতিমন্ত্রীর কক্ষে এ বৈঠকগুলো হয়। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের প্রতিমন্ত্রী কাজী কেরামত আলীর সাথে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সভাপতি ক্বারী কাজী রুহুল আমিন ও মহাসচিব কাজী মোখলেছুর রহমান প্রথম দফা বৈঠক করে সকাল ১১ টায়। পরে দুপুর ১টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রতিমন্ত্রীর সাথে আন্দেতালনরত স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতির সভাপতি ও মহাসচিব দ্বিতীয় দফায় একান্ত বৈঠক করেন। সর্বশেষ বিকেল ৩টায় স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতির ২৫ সদস্য বিশিষ্ট নেতৃবৃন্দের সর্বশেষ দফায় সংক্ষিপ্ত বৈঠক হয়। তিন দফার বৈঠকে জাতীয়করণরসহ ইবতেদায়ি মাদরাসার শিক্ষকদের দাবি-দাওয়া নিয়ে আন্দোলনরত শিক্ষক নেতাদের সাথে আলোচনা হয়। বৈঠকে শিক্ষামন্ত্রী দাবির বিষয়ে সরাসরি কোনো আশ্বাস দেননি। তবে, দাবির ব্যাপারে তার আন্তরিকতা এবং বিষয়টি প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে অবহিত করার কথা জানান। মন্ত্রী আন্দোলনরত শিক্ষকদের বৈঠকের বিষয়টি অবহিত করে বাড়ি ফিরে যাওয়ার অনুরোধ জানান।
শিক্ষক নেতারা মন্ত্রীকে অনশনস্থলে এসে এ ব্যাপারে কথা বলার অনুরোধ জানান। কিন্তু মন্ত্রী এতে অপারগতা প্রকাশ করেন। পরে শিক্ষক নেতারা বৈঠক থেকে বের হয়ে আন্দোলন ও অনশন কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দেন। বৈঠক শেষে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের বলেন, শিক্ষকদের দাবির ব্যাপারে আমরা একমত। কিন্তু বরাদ্দ না পেলে এখনই কোনো ঘোষণা দিতে পারছেন না। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর কাছেও যাবেন বলে জানান মন্ত্রী। স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতির মহাসচিব কাজী মোখলেসুর রহমান বলেন, আলোচনায় তারা কোনো আশ্বাস পাননি। তাই অনশন চালিয়ে যাবেন। তিনি বলেন, অনশনরত শিক্ষকদের সামনে গিয়ে সরকারের পক্ষ থেকে দাবি পূরণের বিষয়ে সুস্পষ্ট ঘোষণা না আসা পর্যন্ত তাদের এই কর্মসূচি চলবে। তিনি বলেন, শিক্ষামন্ত্রী ও প্রতিমন্ত্রীর সঙ্গে তাদের তিন দফা বৈঠক হলেও কোনো সিদ্ধান্ত হয়নি। এই শিক্ষক নেতা বলেন, শিক্ষামন্ত্রী বলেছেন, অর্থমন্ত্রীর সাথে কথা হয়েছে, উনি (অর্থমন্ত্রী) বিষয়টি দেখবেন বলে আশ্বাস দিয়েছেন। আমরা শিক্ষামন্ত্রীর কথায় আশ্বস্ত হতে পারি নাই। আমরা মন্ত্রীকে বলেছি, আপনি অথবা প্রধানমন্ত্রীর পক্ষ থেকে কোনো প্রতিনিধি আমাদের অনশনস্থলে আসুক। তারপর স্পষ্ট ঘোষণা দিয়ে যাক, আমরা চলে যাব। কিন্তু এর আগে আমরা যাব না। সচিবালয় থেকে বের হয়ে এসে শিক্ষক নেতারা শিক্ষামন্ত্রীর সাথে বৈঠকের বিষয়টি অনশনরত শিক্ষকদের অবহিত করেন। এ সময় শিক্ষকরা শিক্ষামন্ত্রীর পদত্যাগ দাবি করে শ্লোগান দেন। তারা এ ব্যাপারে প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপ কামনা করেন।
এদিকে গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে ষষ্ঠ দিনের মতো খোলা আকাশের নিচে প্রচÐ শীতের মধ্যেও আমরণ অনশন চালিয়ে যাচ্ছেন স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষকরা। সহ¯্রাধিক বৃদ্ধ-পৌঢ় ফুটপাতে শুয়ে বসে অনশন চালিয়ে যাচ্ছেন গত ৯ জানুয়ারি থেকে। এর আগে মাদরাসা শিক্ষা বোর্ডের নিবন্ধিত সব স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণের দাবিতে গত ১ জানুয়ারি থেকে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করেন তারা। গতকাল ষষ্ঠ দিনে আরো ২০ জন শিক্ষক অসুস্থ হয়ে পড়েন। হাসপাতালে ভর্তি হয়েছেন আরো চারজন। সবমিলে গত ৬ দিনে প্রায় ১৭০ জন শিক্ষক অনশন কর্মসূচি পালন করতে গিয়ে অসুস্থ হয়ে পড়েছেন।
শিক্ষকদের সাথে বৈঠকের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গতকাল কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অফিসকক্ষে আন্দোলনরত বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষকগণের দাবির বিষয়ে এক সভায় মিলিত হন। সভায় প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী উপস্থিত ছিলেন। এ সময় কারিগরি ও মাদরাসা শিক্ষা সচিব মো. আলমগীর, অতিরিক্ত সচিব এ কে এম জাকির হোসেন ভূঁইয়া, অশোক কুমার বিশ্বাস ও রওনক মাহমুদ, মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. বিল্লাল হোসেনসহ সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় আন্দোলনরত বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষকগণের দাবি বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। চলমান সংকট নিরসনে শিক্ষা মন্ত্রণালয় সক্রিয় প্রচেষ্ঠা চালিয়ে যাচ্ছে। শীঘ্রই এ বিষয়ে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে অবহিত করা হবে। সভাশেষে শিক্ষামন্ত্রী বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষক সমিতির সভাপতি কাজী রুহুল আমিন চৌধুরী ও মহাসচিব কাজী মোখলেছুর রহমানকে আমন্ত্রণ জানিয়ে সভার সিদ্ধান্ত অবহিত করে জাতীয় প্রেস ক্লাবের সামনে আন্দোলনরত আমরণ অনশনকারী শিক্ষকগণকে নিয়ে ঘরে ফিরে যাবার অনুরোধ জানান। তিনি এই তীব্র শীতের মধ্যে আর কষ্ট না করার আহŸান জানিয়ে বলেন, আপনাদের দাবি ও সমস্যা যথাযথভাবে আমরা প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর কাছে তুলে ধরবো। আপনারা ঘরে ফিরে যান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ