Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রেসিডেন্ট স্বর্ণদ্বীপ পরিদর্শনে যাচ্ছেন আজ

| প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

নোয়াখালী ব্যুরো : প্রেসিডেন্ট আবদুল হামিদ আজ (রবিবার) নোয়াখালীর স্বর্ণদ্বীপ সফরে যাচ্ছেন। সফরকালে তিনি এশিয়ার বৃহৎ সামরিক প্রশিক্ষণ কেন্দ্র স্বর্ণদ্বীপে বাৎসরিক সামরিক মহড়া পরিদর্শন করবেন। এছাড়া সেনা বাহিনীর উদ্যোগে পরিচালিত বনায়ন, পোল্ট্রি, ডেইরী ফার্ম ও মৎস প্রকল্প ও স্থাপনা পরিদর্শন করবেন। স্থানীয় সংসদ সদস্য আয়েশা ফেরদৌস প্রেসিডেন্ট এর সাথে স্বর্ণদ্বীপ যাচ্ছেন। উল্লেখ্য, এশিয়ার বৃহৎ সামরিক প্রশিক্ষণ কেন্দ্র নোয়াখালীর স্বর্ণদ্বীপ ইতিপূর্বে জাহাইজ্যার চর হিসেবে পরিচিতি ছিল ।
এক সময় জলদস্যু ও বনদস্যুবাহিনীর অভয়ারন্য জাহাইজ্যার চর এখন স্বর্ণদ্বীপ হিসেবে পরিচিতি। ২০১৩ সালে সেনাবাহিনী জাহাইজ্যার চরের নিয়ন্ত্রণ গ্রহন ও উন্নয়নমূলক কর্মকান্ড শুরু করে। হাতিয়া উপজেলার আওতাধীন স্বর্ণদ্বীপের দক্ষিনে বিশাল বঙ্গোপসাগর। উত্তর পূর্বে কোম্পানীগঞ্জ ও সোনাগাজী উপজেলা, পশ্চিমে হাতিয়ার হরণী ও চানন্দী ইউনিয়ন এবং পূর্বে মেঘনা পেরিয়ে চট্টগ্রাম জেলা অবস্থিত। স্বর্ণদ্বীপের আয়তন প্রায় ৪শ’ বর্গকিলোমিটার। মেঘনার বুক চিরে প্রতি বছর এতদ্বঞ্চলে বিশাল আয়তনের ভূমি জাগছে। স্বর্ণদ্বীপের মাত্র ১৫ কিলোমিটার দক্ষিণে ভাষানচর অবস্থিত। রোহিঙ্গা শরনার্থীদের আশ্রয়দানের লক্ষে নৌ বাহিনীর তত্ববধানে ভাষানচরে উন্নয়নমূলক কাজ চলছে। এক কথায় স্বর্ণদ্বীপে সেনা বাহিনীর প্রশিক্ষন কেন্দ্র প্রতিষ্ঠার সূবাদে এতদ্বঞ্চলের গুরুত্ব বহুলাংশে বৃদ্বি পেয়েছে বলে সচেতন মহলের অভিমত ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রেসিডেন্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ