Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

বয়স্ক হাজতিদের তথ্য চায় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড

| প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

 

স্টাফ রিপোর্টার : বিভিন্ন মামলায় সাজাপ্রাপ্ত বা মামলায় বিচারাধীন এমন ৭৫ বছরের বেশি বয়স্ক আটক ব্যক্তিদের তথ্য চেয়ে দেশের কেন্দ্রীয় কারাগারসহ পাঁচটি কারাগারের কারা মহাপরিদর্শক বরাবার চিঠি পাঠিয়েছে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি। কারাগারগুলো হল- ঢাকা কেন্দ্রীয় কারাগার, কাশিমপুর পার্ট-১, ২, ৩, ও ৪। চিঠিকে উল্লেখ করা হয়েছে, সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির দেশের উচ্চ আদালতে সরকারি আইনি সেবা নিশ্চিকরণে কাজ করে যাচ্ছে।
এতে আরো উল্লেখ করা হয়েছে, আপনার কারাগারসহ দেশের কয়েকটি কারাগারে বিভিন্ন মামলার আটক হিসেবে ৭৫ বছরের বেশি বয়স্ক ব্যক্তির রয়েছে। এ ধরনের বয়স্ক কয়েদী কিংবা হাজতী ব্যক্তিদের উচ্চ আদালতে সরকারি আইন সহায়তা প্রতিষ্ঠার ক্ষেত্রে আপনারি সহযোগিতা অব্যাহত থাকবে বলে আমাদের বিশ্বাস। এমতাবস্থায় বিচারাধীন সাজাপ্রাপ্রÍ ৭৫ বছরের বেশি আটক ব্যক্তিদের তথ্যদি প্রেরণ করে আইসি অধিকার প্রাপিএতত সহায়তা রাখবেন বলে লিগ্যাল এইড কমিটির চিঠিতে উল্লেখ করা হয়েছে। কমিটির সদস্য-সচিব ও সহকারী অ্যাটর্নি জেনারেল টাইটাস হিল্লোল রেমার স্বাক্ষরে গত মঙ্গলবার এ চিঠি পাঠানো হয়।
এর আগে গত বছর ১৫ নভেম্বর কারা কর্তৃপক্ষকে চিঠি দেয় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি। চিঠিতে ১০ বছরও পাঁচ বছরের বেশি সময় ধরে থাকা বন্দিদের আলাদা তালিকা দিতে বলা হয়। এ তালিকা পাওয়ার পর হাইকোর্ট বিভিন্ন সময়ে আদেশ দেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ