Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

এনআরবিসি এমডির অপসারণ আদেশ আপিলেও বহাল

| প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : এনআরবি কমার্শিয়াল ব্যাংকের (এনআরবিসি) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) দেওয়ান মুজিবুর রহমানকে অপসারণ করে কেন্দ্রীয় ব্যাংকের দেয়া আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। গতকাল বৃহস্পতিবার দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এই আদেশ দেন। ফলে এনআরবিসি ব্যাংকের এমডি পদ থেকে দেওয়ান মুজিবুর রহমানকে অপসারণ নিয়ে আর কোনো আইনি বাধা থাকল না বলে জানিয়েছেন ব্যাংকটির আইনজীবী।
নানা অনিয়মের প্রমাণ পাওয়ার পর গত বছরের শেষ দিকে এনআরবিসির এমডি দেয়ান মুজিবকে অপসারণ করেছিল বাংলাদেশ ব্যাংক। তা চ্যালেঞ্জ করে তিনি হাইকোর্টে গেলে এক মাস আগে গত বছরের ৭ ডিসেম্বর আদালত কেন্দ্রীয় ব্যাংকের আদেশ স্থগিত করে দেয়। পরে ওই আদেশ স্থগিত করে চেম্বার বিচারপতির বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন।বিষয়টি আপিল বিভাগে ওঠে এবং শুনানি শেষে আপিল বিভাগ হাইকোটের আদেশের ওপর স্থগিতাদেশ বহাল রাখে।
আদালতে বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এনআরবিসি ব্যাংকের পক্ষে ছিলেন মেহেদী হাসান চৌধুরী। দেওয়ান মুজিবের পক্ষে শুনানি করেন নজরুল ইসলাম চৌধুরী। শুনানিতে তার সঙ্গে ছিলেন হামিদা চৌধুরী।
পরে নজরুল ইসলাম চৌধুরী বলেন, হাইকোর্টের আদেশ স্থগিত করে গত রোববার চেম্বার আদালত যে আদেশ দিয়েছিল সে আদেশই চলমান থাকবে। সেইসঙ্গে এ বিষয়ে হাইকোর্টের জারি করা রুল নিষ্পত্তি করতে বলেছে আপিল বিভাগ। গত বছরের ৫ ডিসেম্বর এমডিকে অপসারণের নির্দেশনা দেয়া হলে তা চ্যালেঞ্জ করে হাইকোর্টে যান দেওয়ান মুজিব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ