Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

আহমদ উল্লাহ মাইজভান্ডারী বিশ্বভ্রাতৃত্ব প্রতিষ্ঠা করেন

ওরশ উপলক্ষে ১০ দিনব্যাপী কর্মসূচি

| প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : মাইজভান্ডারী ত্বরিকার প্রবর্তক মাওলানা সৈয়দ আহমদ উল্লাহ মাইজভান্ডারীর ১১২তম ওরশ উপলক্ষে ১০ দিনব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে সৈয়দ জিয়াউল হক মাইজভান্ডারী ট্রাস্ট। গতকাল (বুধবার) চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন ট্রাস্ট্রের সচিব এ এন এম এ মোমিন। লিখিত বক্তব্যে তিনি বলেন, এমন এক যুগ সন্ধিক্ষণে সৈয়দ আহমদ উল্লাহ মাইজভান্ডারী আর্বিভূত হন যখন এ বিশ্বে সাম্প্রদায়িকতার বিষবাষ্প, উগ্র জাতীয়তবাদের চাপে মানুষ দিশেহারা। এ ক্রান্তিকালে সৈয়দ আহমদ উল্লাহ মাইজভান্ডারী এসবের বিপরীতে পবিত্র কোরআন ও হাদিসের আলোকে ইসলাম ধর্মের মূল শিক্ষা নতুনরূপে প্রচার ও প্রকাশ করেন। তিনি সমাজে অসাম্প্রদায়িকতা ও বিশ্বভ্রাতৃত্ব প্রতিষ্ঠা করেন।
১০ দিনব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে ১৩ জানুয়ারি সকালে চট্টগ্রাম জেলা পরিষদ মিলনায়তনে ‘যাকাত তহবিল পরিচালনা পর্ষদের’ ১৬ পর্বে যাকাত বিতরণ কর্মসূচি ও সেমিনার। ১৫ জানুয়ারি বিকেলে থিয়েটার ইনস্টিটিউটে বিশ্ব সংকট মোকাবেলায় ‘আন্তঃধর্মীয় সম্প্রীতি সম্মিলন’। ১৬ জানুয়ারি বিকেলে বিবিরহাটস্থ এস জেড এইচ এম ট্রাস্ট মিলনায়তনে ‘ধর্মীয় দৃষ্টিতে সুদ, ঘুষ ও ফ্যাশন’ শীর্ষক মহিলা মাহফিল। ১৭ জানুয়ারি বিকেলে মুসলিম হলে মাইজভান্ডারী একাডেমি আয়োজিত ‘তাসাওউফে ইসলামী ও মাইজভান্ডারীয়া ত্বরিকা’ এবং ‘সুন্নীয়ত প্রচারে মাইজভান্ডারীয়া ত্বরিকার অবদান’ শীর্ষক ওলামা সমাবেশ। ১৮ জানুয়ারি সকালে মাইজভান্ডারী পূর্ববাড়ি সম্মেলন কক্ষে ‘বর্তমান শিক্ষা ব্যবস্থায় ব্যবহারিক শিক্ষার গুরুত্ব’ এবং ‘বর্তমান শিক্ষা ব্যবস্থা ও নীতি নৈতিকতা চর্চা’ শীর্ষক শিক্ষক সমাবেশ ও মহিলা মাহফিল।
১৯ জানুয়ারি সকালে মাইজভান্ডারী একাডেমি আয়োজিত ‘১১তম শিশু-কিশোর সমাবেশ ও পুরস্কার বিতরণী’। ২০ জানুয়ারি সকালে ‘এস জেড এইচ এম ট্রাস্ট মিলনায়তনে’ মেধাবৃত্তি প্রাপ্তদের মাঝে বৃত্তির অর্থ প্রদান অনুষ্ঠান’। ২১ জানুয়ারি ‘এস জেড এইচ এম ট্রাস্ট’ পরিচালিত সকল শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের র‌্যালী ও আলোচনা। ২২ জানুয়ারি ফটিকছড়ি উপজেলার রেজিস্টার্ড এতিমখানাসমূহের শিক্ষার্থীদের একবেলা খাবার সরবরাহ, ২৩ জানুয়ারি ইসলামের ইতিহাস এবং ঐতিহ্য সম্বলিত দুর্লভ চিত্র ও ভিডিও প্রদর্শনী এবং ২৪ জানুয়ারি সৈয়দ আহমদ উল্লাহ মাইজভান্ডারীর পুকুর পাড় এলাকায় পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ট্রাস্ট্রের উপদেষ্টা সাংবাদিক নাজিমুদ্দিন শ্যামল ও ট্রাস্ট্রের সমন্বয় কর্মকর্তা তানভীর হোসাইন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ