Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

শিপিং কর্পোরেশনের মুনাফা বেড়েছে

| প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (২০১৭ সালের জুলাই-সেপ্টেম্বর) শেয়ারবাজারে তালিকাভুক্ত বিবিধ খাতের প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) মুনাফা আগের বছরের তুলনায় বেড়েছে। গতকাল বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ থেকে এ তথ্য জানিয়েছে। ডিএসই জানিয়েছে, জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৩২ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ২৮ পয়সা। অর্থাৎ আগের বছরের তুলনায় শেয়ারপ্রতি মুনাফা চার পয়সা বা ১২ শতাংশ বেড়েছে।
মুনাফা বাড়লেও কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য কিছুটা কমেছে। ৩০ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৫২ টাকা ৬৯ পয়সা, যা ৩০ জুন শেষে ছিল ৫২ টাকা ৭০ পয়সা। এদিকে প্রতিষ্ঠানটির পরিচালন নগদ প্রবাহ বা ক্যাশ ফ্লো উন্নতি হয়েছে। জুলাই-সেপ্টেম্বর সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে এক টাকা ৩০ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৪৬ পয়সা।
আইপিডিসি ফাইন্যান্স ও বাংলাদেশ ব্যাংক অংশীদারি চুক্তি
এসএমই উদ্যোক্তারা পাবেন ২৪০ মিলিয়ন মার্কিন ডলার রিফাইন্যান্সিং স্কিম সুবিধা
অর্থনৈতিক রিপোর্টার : দেশের প্রাইভেট খাতের প্রথম আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড, ‘রিফাইন্যান্সিং স্কিম ফর স্মল এন্ড মিডিয়াম এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রজেক্ট’-এর অধীনে বাংলাদেশ ব্যাংকের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে। গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংক-এর জাহাঙ্গীর আলম কনফারেন্স সেন্টারে এই চুক্তি স্বাক্ষর করা হয়। চুক্তির মাধ্যমে ঢাকা এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশন ব্যতীত দেশের সকল ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোক্তা স্কিম সুবিধাটি ভোগ করতে পারবেন।
বাংলাদেশ ব্যাংক, ফাইন্যান্সিয়্যাল ইনক্লুশন ডিপার্টমেন্ট-এর অধীনে ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানের জন্য ২৪০ মিলিয়ন মার্কিন ডলারের রিফাইন্যান্সিং স্কিম সুবিধা দিবে, যার ফলে ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোক্তারা সুবিধাজনক উপায়ে আনুষ্ঠানিক আর্থিক সেবা নিতে পারবেন এবং গ্রাম ও মফস্বল শহরে ব্যবসাক্ষেত্রে উৎপাদন ও সেবার মান বৃদ্ধি করতে পারবেন। শুধুমাত্র ১২টি ব্যাংক এবং ৭টি নন-ব্যাংকিং ফাইন্যান্সিয়্যাল ইনস্টিটিউশন এই স্কিমের অধীনে রিফাইন্যান্সিং সুবিধা গ্রহণ করতে পারবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ