Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

এশিয়ার সেরা ৩৫০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়

| প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : এশিয়ার সেরা ৩৫০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। লন্ডনভিত্তিক সংস্থা ‘টাইমস হায়ার এডুকেশন’-এর এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং-এ ঢাকা বিশ্ববিদ্যালয় স্থান পাওয়ায় গতকাল (মঙ্গলবার) বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামানকে অভিনন্দন জানিয়ে একটি ফ্যাক্স বার্তা পাঠানো হয়। আগামী ৫ থেকে ৭ ফেব্রæয়ারি চীনের শেনঝেন শহরে অনুষ্ঠেয় ‘টাইমস হায়ার এডুকেশন’-এর এশিয়া ইউনিভার্সিটিজ সামিট-এ এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। তিন দিনব্যাপী এই সম্মেলনে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়গুলোর প্রেসিডেন্ট/ভিসি অংশগ্রহণ করবেন। ওই সম্মেলনে অংশগ্রহণের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামানকে আমন্ত্রণ জানানো হয়েছে।
টাইমস হায়ার এডুকেশনের ওয়েবসাইটে ২০১১ থেকে ২০১৮ সাল পর্যন্ত বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং তালিকা রয়েছে। এর মধ্যে শুধু ২০১৬ ও ২০১৮-এর তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম পাওয়া গেছে। ২০১৬ সালে সেরা ৬০১ থেকে ৮০০’র মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল। ওই সময়ে এশিয়ার মধ্যে সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ১৯১ থেকে ২০০-এর মধ্যে। র‌্যাঙ্কিংয়ে এ বছর বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ১ হাজারের পরে অবস্থান ঢাকা বিশ্ববিদ্যালয়ের। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা, সাইটেশন, আন্তর্জাতিক রূপ এবং ইন্ডাস্ট্রি ইনকামের ওপর ভিত্তি করে ব্যাঙ্কিংটি করা হয়। এই পাঁচটি ধাপে কর্তৃপক্ষ ১৩টি সূচকে বিশ্ববিদ্যালয়গুলোকে মাপে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ