Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চট্টগ্রামেও শীত কষ্টে গরিব জনগোষ্ঠী শীতবস্ত্রের কেনাকাটা বেড়েছে

| প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

আইয়ুব আলী : বন্দরনগরীসহ বৃহত্তর চট্টগ্রামে হাড় কাঁপানো শীতে জবুথবু গরীব জনগোষ্ঠী। নগরীর জহুর হকার মার্কেট, নিউমার্কেট, রেয়াজুদ্দিন, আমতল, আগ্রাবাদ, জিইসি মোড়, আন্দরকিল্লা, চকবাজার, বহদ্দারহাট, অক্সিজেন মোড়, অলঙ্কার মোড়, টেরিবাজার, বন্দরটিলা, ইপিজেড, মুরাদপুরসহ নগরীর বিভিন্ন সড়কে ফুটপাতের ভাসমান দোকানে শীতবস্ত্রের কেনাকাটা বেড়েছে। নগরীর ফুটপাতের দোকানের পাশাপাশি অভিজাত মার্কেটগুলোতেও চলছে শীতবস্ত্রের বিকিকিনি। সস্তা দামে গরম কাপড় কিনতে গরীব ও নিম্নআয়ের মানুষরা ফুটপাতের দোকানগুলোতে ভিড় করছেন। স্কুলগামী শিক্ষার্থী, খেটে খাওয়া মানুষ, দিনমজুর সবারই শীতে কাহিল অবস্থা। শীতের তীব্রতা ও কুয়াশার কারণে সবচেয়ে দুর্ভোগে পড়েছে দিনে এনে দিনে খাওয়া হতদরিদ্র জনগোষ্ঠী। বৈরী আবহাওয়ায় কাজের অভাব ও শীত কষ্টে দরিদ্রদের অশেষ কষ্ট দুর্ভোগ পোহাতে হচ্ছে।
কর্মজীবী মানুষের অনেকে সকালের ভারী কুয়াশা ও হাড় কাঁপানো শীতের কারণে কাজ না পেয়ে বেকার বসে আছে। নিম্নআয়ের লোকজন রাস্তার পাশে খড়খুটো জ্বালিয়ে আগুন পোহাচ্ছে। সরকারি-বেসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা তীব্র শীত উপেক্ষা করে ভারী জ্যাকেট, সোয়েটার, মোটা চাদর, কানটুপি, গলাবন্ধী, হাত মোজা, পায়ের মোজা পরে অফিসের দিকে ছুটছেন। এছাড়া বিভিন্ন শ্রেণি পেশার মানুষও শীত মোকাবেলায় গরম কাপড় পরে জরুরী প্রয়োজনে পথে নামছে। গার্মেন্টসের মহিলা শ্রমিকরাও হাড় কাঁপানো শীতকে উপেক্ষা করে কর্মস্থলে ছুটছে। কর্মজীবী মানুষ ফুটপাতের ছোট ছোট টং দোকানে ভিড় করছেন গরম চায়ে চুমুক দিতে।
এবার পৌষের শুরুতেই শীত আসেনি। তবে শেষদিকে এসে বেড়েছে শীতের কামড়। শীতজনিত বিভিন্ন রোগ-ব্যাধিতে ভুগছে শিশু ও বয়োবৃদ্ধরা। শ্বাসকষ্ট, ডায়রিয়া, আমাশয়ের প্রকোপ বেড়ে গেছে। হাসপাতালে বেড়ে গেছে রোগীর ভিড়। বাচ্চারা শর্দি-কাশিতে ভুগছে। বয়স্কদের প্রচÐ কাশিতে রাতের ঘুম হারাম হয়ে গেছে। বিশেষজ্ঞ চিকিৎসকরা জানান, শীতকালীন রোগে বাচ্চারা নিউমোনিয়া, রক্তের সংক্রমণ, অ্যালার্জি ও ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে বেশি। চমেক হাসপাতালে নবজাতক ওয়ার্ডসহ মোট শয্যা সংখ্যা রয়েছে ১০৪টি। বর্তমানে রোগী ভর্তি আছে তিন শতাধিক। এদিকে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে নগরীতে গরীব দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ