Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দ্রুত খালেদা জিয়াকে সাজা দেয়া সরকারের লক্ষ্য নয় -আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের হওয়া ১৪টি মামলা রাজধানীর বকশীবাজার আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিশেষ এজলাসে স্থানান্তরের পেছনে অন্য কোনো উদ্দেশ্য নেই বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, মামলা আইন অনুযায়ী তার নিজস্ব গতিতে চলবে। দ্রুত নিষ্পত্তি করা বা দ্রুত খালেদা জিয়াকে সাজা দেওয়া সরকারের লক্ষ্য নয়। গতকাল সোমবার সচিবালয়ে নিজ কার্যালয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।
আনিসুল হক বলেন, উভয় পক্ষের নিরাপত্তার জন্যই ওই আদালতে মামলা স্থানান্তর করা হয়েছে। পুরান ঢাকার জজকোর্ট প্রাঙ্গণ একটি জনবহুল ব্যস্ত এলাকা। সেখানে খালেদা জিয়ার যথাযথ নিরাপত্তা নিশ্চিত করা যায় না। এ কারণেই উভয় পক্ষের কথা চিন্তা করে এ মামলাগুলো আদালতে স্থানান্তর করা হয়েছে। এর পেছনে কোনো রাজনৈতিক উদ্দেশ্য নেই। মামলা দ্রুত নিষ্পত্তির উদ্দেশেই এই স্থানান্তর কি না জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, মামলা আইন অনুযায়ী তার নিজস্ব গতিতে চলবে। দ্রুত নিষ্পত্তি করা বা দ্রুত খালেদা জিয়াকে সাজা দেয়া সরকারের লক্ষ্য নয়। ন্যায়বিচার নিশ্চিত করাই সরকারের লক্ষ্য এবং বিচার বিভাগে সরকার কখনো কোনোভাবেই হস্তক্ষেপ করে না।
এর আগে আইনমন্ত্রী লন্ডনের টাওয়ার হ্যামলেটের স্পিকারের নেতৃত্বে একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে আইনের শাসন, সুবিচার বিষয়ে আলোচনা হয়েছে বলে জানান আইনমন্ত্রী। এছাড়া লন্ডনে দুজন মৃদ্যুদন্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধী চৌধুরী মঈনুদ্দীন ও আশরাফুজ্জামানকে ফেরত পাঠানোর বিষয়ে প্রতিনিধিদলটির সহযোগিতা চেয়েছেন বলেও জানান তিনি। এসময় আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক, অতিরিক্ত সচিব মো. মোস্তাফিজুর রহমানও উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইনমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ