Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সুষ্ঠু নির্বাচনের কোনো আলামত নেই -মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশে এখনো সুষ্ঠু নির্বাচনের কোনো আলামত নেই বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, গত কয়েকদিনে অন্যায়ভাবে বেআইনিভাবে গ্রেফতারের সংখ্যা অনেক বেড়ে গেছে। গ্রেফতার করে আসামি দেওয়া হচ্ছে কাদেরকে? আসামি দেওয়া হয়েছে সুপ্রিম কোর্ট বারের প্রেসিডেন্ট ও সেক্রেটারিকে যারা ম্যাডামের (খালেদা জিয়া) সাথে কোর্টে থাকেন ওই সময়ে, আসামি দেওয়া হয়েছে সাবেক কেবিনেট সেক্রেটারি আবদুল হালিম সাহেবকে। এই পরিস্থিতিতে আমরা এখন পর্যন্ত সুষ্ঠু নির্বাচনের কোনো আলমত দেখতে পাচ্ছি না। গতকাল (সোমবার) নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে যৌথসভা শেষে তিনি এসব কথা বলেন।
নির্বাচনের বছরে অস্থিতিশীলতার শঙ্কা আছে কিনা এমন প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, নির্বাচনী বছরে অস্থিতিশীলতার আশঙ্কা নেই। তবে সরকার যদি পরিবেশ ঘোলাটে করে, জনগণ যাতে ভোটাধিকার প্রয়োগ করতে না পারে। সেই চেষ্টা চালালে কেবলমাত্র তখনই অস্থিতিশীলতা দেখা দেবে। তিনি বলেন, নিশ্চয় লক্ষ্য করছেন, গত কয়েকদিনে অন্যায়ভাবে বেআইনিভাবে গ্রেফতারের সংখ্যা অনেক বেড়ে গেছে। যেদিনই আমাদের দেশনেত্রী কোর্টে যান, সেদিনই কোনো কারণ ছাড়াই পুলিশ আমাদের ১০০ থেকে ১৫০ জন নেতাকর্মীকে গ্রেফতার করছে। ‘জনগণের ভোটে চার বছর অতিক্রম করছি’ প্রধানমন্ত্রীর এই বক্তব্যের প্রতিক্রিয়ায় বিএনপি মহাসচিব বলেন, ৫ জানুয়ারির নির্বাচন কী হয়েছে সেটা তো আপনারা পত্র-পত্রিকায়, টেলিভিশনে-মিডিয়াতে দেখিয়েছেন। ১৫৪ জনকে বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত ঘোষণা করা হয়েছে। প্রায় সমস্ত কেন্দ্রে ভোটার ছিল না। এই অবস্থায় উনি (শেখ হাসিনা) বলেন, তাকে ভোট দিয়েছে, ভোট দিয়েছে বলেই উনি নির্বাচিত হয়ে প্রধানমন্ত্রী আছেন। প্রধানমন্ত্রী আছেন শুধুমাত্র জোর করে, দখলদারিত্বে। রাষ্ট্রের সমস্ত যন্ত্রগুলোকে ব্যবহার করে, জনগণের সমস্ত আশা-আকাক্সক্ষা চূর্ণ করে দিয়ে জবরদস্তি ক্ষমতা দখল করে আছেন। তার যদি এতটুকু গণতান্ত্রিক মূল্যবোধ থাকত, তাহলে পদত্যাগ করে একটি নিরপেক্ষ সরকারের কাছে দায়িত্ব দিয়ে নতুন ক্ষমতার দলীয় সরকারের কাছে ক্ষমতা ছেড়ে দিতেন।
তিনি বলেন, স¤প্রতি প্রধানমন্ত্রী বিএনপি ও দলের শীর্ষস্থানীয় নেতাদের নিয়ে যে আপত্তিকর মন্তব্য করেছেন তা সম্পূর্ণ রাজনৈতিক শিষ্টাচার বহির্ভুত। আমরা তার এমন মন্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। পাশাপাশি আগামী দিনে এরকম আপত্তিকর মন্তব্য করা থেকে বিরত থাকার আহŸান জানাচ্ছি।
সংবাদ সম্মেলনে জাতীয় সংসদের শীতকালীন অধিবেশনের শুরুতে উন্নয়ন এবং গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে প্রেসিডেন্ট মোঃ আব্দুল হামিদের দেয়া বক্তব্যের সমালোচনা করে বিএনপি মহাসচিব বলেন, প্রেসিডেন্ট হচ্ছেন সংবিধানের অভিভাবক। আমরা সবসময় সংবিধান এবং প্রেসিডেন্টকে সম্মান করি। তবে এখন সেই সংবিধান নেই। ইসি গঠনের আগে এবং পরে আমরা দলীয় মতামত প্রেসিডেন্টের কাছে জানিয়েছিলাম। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে তিনি একটি রাজনৈতিক দলের কর্মকান্ড বাস্তবায়ন করে যাচ্ছেন। আমরা উনার (প্রেসিডেন্ট) কাছ থেকে আশানুরূপ কিছু দেখতে পারছি না।
ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে প্রার্থী দেওয়ার বিষয়ে দলের স্থায়ী কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়েছে জানিয়ে মির্জা ফখরুল বলেন, এখনো প্রার্থী আমাদের চূড়ান্ত করা হয়নি। চূড়ান্ত হলে আপনাদের জানিয়ে দেওয়া হবে। সংবাদ সম্মেলনে দলের চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, কেন্দ্রীয় নেতা ফজলুল হক মিলন, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শামা ওবায়েদ প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ