Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

নাজিরপুর-শ্রীরামকাঠী সড়কের বেহাল দশা

| প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


উথান মন্ডল, নাজিরপুর (পিরোজপুর) থেকে : কার্পেটিং, ইট, বালু ও খোয়া উঠে খানাখন্দে পরিণত হয়েছে পিরোজপুরের নাজিরপুর-শ্রীরামকাঠী সড়ক। কোথাও কোথাও বড় বড় গর্ত হয়ে ছোট ছোট পুকুরে পরিণত হয়েছে। বেহাল এই সড়ক দিয়ে যানবাহন অত্যন্ত ঝুঁকি নিয়ে চলাচল করছে। এজন্য এই সড়কে যাতায়াতকারী যাত্রীদেরও চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।
এলাকাবাসী জানায়, উপজেলার ঐতিহ্যবাহী শ্রীরামকাঠী বন্দরের সঙ্গে উপজেলা সদরের যোগাযোগের একমাত্র সড়ক এটি। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদটিও ওই বন্দরে। ইউনিয়নবাসীকে বিভিন্ন কাজে ওই সড়ক দিয়েই পরিষদে আসতে হয়। এছাড়া ওই এলাকার কয়েকটি গ্রামের শত শত শিক্ষার্থী উপজেলা সদরের নাজিরপুর বালিকা মাধ্যমিক বিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা মহাবিদ্যালয় ও নাজিরপুর কলেজে অধ্যায়নরত। ওই সকল শিক্ষার্থীদেরও যোগাযোগের একমাত্র সড়ক এটি। ওই আঞ্চলিক সড়ক দিয়ে বর্তমানে প্রতিদিন প্রায় হাজারো ছোট-বড় যানবাহন চলাচল করে। ব্যাপক যানবাহন চলাচল এবং বৃষ্টির কারণে ইট, বালু, খোয়া ও বিটুমিন উঠে সড়ক খানাখন্দে পরিণত হয়েছে।
নাজিরপুর কলেজের দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থী সুজন বলেন, নিয়মিত ভ্যানে বা বাই সাইকেলে করে আমাদের কলেজে আসা-যাওয়া করতে হয়। সড়কটির এই অবস্থার কারণে আমাদের কোমরসহ হাত-পায়ে ব্যাথা অনুভব করি। সড়কটি সংস্কার খুবই জরুরী।
অটোভ্যান চালক সাইফুল ইসলাম জানান, উপজেলা সদর থেকে শ্রীরামকাঠী বন্দর পর্যন্ত ৪ কিলোমিটার রাস্তা যেতে যেখানে বড়জোর ১০-১২ মিনিট সময় লাগার কথা, সেখানে সড়কটির বেহাল অবস্থার কারণে সময় লাগছে ৩০ থেকে ৪০ মিনিট। রাস্তার এই বেহাল অবস্থার কারণে যানবাহনের যন্ত্রাংশ বিকল হয়ে পড়ে। তাছাড়া যে কোন সময় এই সড়কে বড় ধরনের দুর্ঘটনাও ঘটতে পারে বলে আশঙ্কা করছেন। শ্রীরামকাঠী বন্দর ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আরিফুর রহমান সবুজ বলেন, উপজেলার ঐতিহ্যবাহী বন্দর এটি। এ বন্দরে আসা-যাওয়ার একমাত্র সড়কটির বেহাল দশার কারণে ক্রেতারা এখন এখানে আসতে চায় না। গত ঈদ ও শারদীয় দূর্গা পূজায় এ বন্দর ছিল ক্রেতা শূন্য। যে কারণে ব্যবসায়ীদের অনেক ক্ষতি হয়েছে। বর্তমানে বন্দরের যে অবস্থা তাতে দ্রæত সড়কটি সংস্কার না হলে অনেক ব্যবসায়ীর ব্যবসা বন্ধ হয়ে যাবে।
শ্রীরামকাঠী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান উত্তম মৈত্র জানান, সড়কটি এলজিইডি’র আওতাধীন ছিল। ২বছর আগে এটি সড়ক ও জনপদ বিভাগের আওতায় নেয়া হয়েছে। সড়কটি সংস্কারের জন্য সড়ক ও জনপদ বিভাগে যোগাযোগ করা হয়েছে। পিরোজপুর সড়ক ও জনপদ অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী হামিদুর রহমান জানান, নাজিরপুর উপজেলা সদর থেকে শ্রীরামকাঠী বন্দর পর্যন্ত সাড়ে তিন কিলোমিটার রাস্তাটি সংস্কারের জন্য বরাদ্দ চেয়ে প্রধান কার্যালয়ে চিঠি দেয়া হয়েছে বরাদ্দ পেলেই রাস্তাটি সংস্কারের ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ