Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আজ থেকে শুরু হচ্ছে পুলিশ সপ্তাহ ২০১৮

উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

| প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

উমর ফারুক আলহাদী : রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্স মাঠে পুলিশ সপ্তাহ ২০১৮ উপলক্ষে আজ থেকে শুরু হচ্ছে ৪ দিন ব্যাপী “পুলিশ সপ্তাহ অনুষ্ঠান”। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ১০ টায় এ অনুষ্ঠান উদ্বোধন করার কথা রয়েছে। এ অনুষ্টান চলবে আগামী ১২ জানুয়ারী পর্যন্ত। পুলিশ সপ্তাহ উপলক্ষে অনুষ্ঠানস্থলকে কেন্দ্র করে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কিছু সময়ের জন্য হলেও মাঠ পর্যায়ের পুলিশ সদস্যরা কাছে পাবেস এ জন্য তাদের মধ্যে দেখা দিয়েছে ব্যাপক উৎসাহ উদ্দীপনা। সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতি হিসাবে এবং গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ,দক্ষতা,কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য জন্য এবার ১৮২ জন পুলিশ পদক পাচ্ছেন। আজ সোমবার পুলিশ সপ্তাহে রাজারবাগ পুলিশলাইন্সের প্যারেড গ্রাউন্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনোনীত পুলিশ সদস্যদের পদক পরিয়ে দেবেন। এ সময় পদকপ্রাপ্তরা প্রধানমন্ত্রীর একান্ত সানিধ্য পাবেন বলে আদের মধ্যে উচ্ছ¡াস দেখা দিয়েছে।
পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, পুলিশ সপ্তহ উপলক্ষে প্রধানমন্ত্রী নিজ হাতে পদক পরিয়ে দিবেন। এতে করে পুলিশ সদস্যা আরো গর্বিত হবেন, তাদের মধ্যে কাজের আগ্রহ আরো বাড়ে যাবে, তারা উৎসাহিত হবেন। পুলিশ জীবন বাজি রেখে জণগণের জন্য কাজ করছে। জঙ্গি দমন , সন্ত্রাস দমন এবং মাদক বিরোধী অভিযানে এবার পুলিশ ব্যাপক সফলতা অর্জন করেছে।
কমিশনার বলেন, আমাদের অনুষ্ঠানে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী আসছেন এবং তারা নিজ হাতে ভাল কাজের স্বীকৃতি হিসাবে পদক পরিয়ে দিবেন। এটা পুরো পুলিশ বাহিনীর জন্য সম্মানের ও গর্বের বিষয়।
জানা যায়, বাংলাদেশ পুলিশের ৩০ সদস্য পাচ্ছেন বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) এবং ৭১ জন পাচ্ছেন প্রেসিডেন্ট পুলিশ পদক (পিপিএম)। এছাড়া ২৮ জন পুলিশ সদস্য বিপিএম-সেবা এবং ৫৩ জন পিপিএম-সেবা পদক পাচ্ছেন।
পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, জঙ্গি দমনে বিশেষ ভূমিকা রাখায় কাউন্টার টেরোরিজম ইউনিটের ৩৬ সদস্যসহ ১০৬ জন পুলিশ সদস্য এবার এই দুই পদক পাচ্ছেন। এর মধ্যে ২০১৭ সালের ২৪ মার্চ সিলেটের আতিয়া মহলে গ্রেনেড বিস্ফোরণে নিহত র‌্যাবের সাবেক গোয়েন্দা প্রধান লে. কর্নেল আবুল কালাম আজাদ, পরিদর্শক চৌধুরী মো. আবু কয়সর ও পরিদর্শক মনিরুল ইসলামকে দেওয়া হচ্ছে মরণোত্তর বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম, সাহসিকতা)।
এছাড়া এবারই প্রথম পদক দেওয়া হচ্ছে যুদ্ধাপরাধ মামলার তদন্তের জন্য দু’জন জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার, একজন উপপরিদর্শক এবং রাষ্ট্রের সর্বোচ্চ ব্যক্তিদের নিরাপত্তার কাজে ভূমিকা রাখার জন্য একজন সহকারী পুলিশ সুপারকে।
ডিএমপির মিডিয়া শাখা জানায়, ‘জঙ্গি, মাদকের প্রতিকার বাংলাদেশ পুলিশের অঙ্গীকার’ এই শ্লোগানকে সামনে নিয়ে আজ সোমবার থেকে শুরু হচ্ছে পুলিশ সপ্তাহ ২০১৮। ৮ জানুয়ারি শুরু হয়ে এই পুলিশ সপ্তাহ চলবে ১২ জানুয়ারি পর্যন্ত। পুলিশ সপ্তাহকে ঘিরে বাংলাদেশ পুলিশ গ্রহণ করেছে নানা ধরণের কর্মসূচী।
৮ জানুয়ারি সোমবার সকাল ১০ টায় পুলিশের বার্ষিক প্যারেড অনুষ্ঠিত হবে রাজারবাগ পুলিশ লাইনসে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এই পুলিশ সপ্তাহের উদ্বোধন করবেন। এর পর সকাল সাড়ে ১০ টায় রাজারবাগে নব নির্মিত পুলিশ অডিটরিয়াম উদ্বোধন করবেন। তারপর প্রধানমন্ত্রী রাজারবাগে পুলিশ নারী কল্যাণ সমিতির স্টল পরিদর্শন করে পুলিশ সদস্যদের সাথে কল্যাণ সভায় অংশ গ্রহণ করবেন। সন্ধ্যা সাড়ে ৭ টায় রয়েছে বার্ষিক নৈশভোজ।
পুলিশ সপ্তাহের ২য় দিন অর্থাৎ ৯ জানুয়ারি থাকছে আইসিসি সম্মেলন কেন্দ্রে সকাল পৌনে ১০ টায় ঊর্ধ্বতন পুলিশ অফিসারগণের সাথে প্রধানমন্ত্রীর সম্মেলন। দুপুর আড়াই টায় রাজারবাগে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা। সন্ধ্যা সাড়ে ৬টায় রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে ঊর্ধ্বতন পুলিশ অফিসারগণের সাথে মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সম্মেলন। তারপর সাড়ে ৭টায় একই স্থানে এই প্রথমবারের মত ঊর্ধ্বতন পুলিশ অফিসারগনের সাথে বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীবর্গের সম্মেলন।
১০ জানুয়ারী প্রেসিডেন্ট আবদুল হামিদ ভাষণ, দুপুর সোয় ১ টায় । রাজারবাগ মাঠে আইজি’র ব্যাজ, শিল্ড প্যারেড, অস্ত্র বা মাদক উদ্ধার প্রভৃতি পুরস্কার বিতরণ এরপর বেলা আড়াই টায় রাজারবাগ মাঠে প্রীতিভোজ, বিকাল সাড়ে তিনটায় রাজারবাগ পুলিশ অডিটরিয়ামে থাকছে এসবি’র সাথে বিশেষ সভা, একইস্থানে সিআইডি’র সাথে বিশেষ সভা হবে বেলা সাড়ে ৪টায়, এরপর সন্ধ্যা সাড়ে ছয়টায় রাজারবাগ পুলিশ লাইন্সে অবসরপ্রাপ্ত পুলিশ অফিসারগণের সাথে পুনর্মিলনীর মাধ্যমে শেষ হচ্ছে তৃতীয় দিনের কার্যক্রম।
পুলিশ সপ্তাহের ৪র্থ দিন অর্থাৎ (১১ জানুয়ারী) বৃহস্পতিবার থাকছে সকাল ১০ টায় রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে মাঠ পর্যায়ের কর্মকর্তাগণের সাথে আইজিপি মহোদয়ের সম্মেলন, দুপুর একটায় মধ্যহ্নভোজ, এরপর বেলা সাড়ে ৩ টায় বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে অনুষ্ঠিত হবে বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশনের বার্ষিক সাধারণ সভা গঠণ হবে নতুন কমিটি।
পুলিশ সপ্তাহের শেষদিন অর্থাৎ ১২ জানুয়ারী, ২০১৮ আইন শৃঙ্খলা ও অপরাধ সংক্রান্ত মতবিনিময় সভা বাংলাদেশ পুলিশ অফিসার্স মেস এবং বাংলাদেশ পুলিশ অফিসার্স বহুমুখী সমবায় সমিতির বার্ষিক সাধারণ সভার মধ্য দিয়ে শেষ হচ্ছে এবারের পুলিশ সপ্তাহ ২০১৮।
বিগত এক বছরে পুলিশের জনবল বৃদ্ধি, নিরাপত্তা সক্ষমতা বৃদ্ধি, অবকাঠামোগত উন্নয়ন, বিশেষায়িত ইউনিট গঠন, দক্ষতা বৃদ্ধি জঙ্গি দমনে সফলতা, জাতীয় ও আন্তর্জাতিক অনুষ্ঠানে নিরাপত্তা দেওয়া আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন, মানুষের দৌড়গোরায় সেবা পৌঁছে দিতে কল সেন্টার ৯৯৯ এর উদ্বোধন এবং চালু, ডিজিটাল সেবা, কমিউনিটি পুলিশিং চালু, ফেসবুক চালুসহ অনেকগুলো কার্যক্রম শুরু করেছে। এছাড়া জাতিসংঘেও পুলিশ পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করে দেশের ভাব মর্যাদা উজ্জ্বল করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুলিশ

১২ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ