Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

অবরোধে বিজিবি’র দক্ষিণ-পূর্ব রিজিয়ন অধিনায়কের গাড়িতে হামলা

| প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

খাগড়াছড়ি জেলা সংবাদদাতা : পাহাড়ি আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)’র ডাকা সড়ক অবরোধের দ্বিতীয় দিনে বিজিবির দক্ষিণ-পূর্ব রিজিয়নের অধিনায়ক (ভারপ্রাপ্ত) কর্ণেল আনিসুর রহমানকে বহনকারী গাড়িতে হামলা চালিয়েছে অবরোধ সমর্থিতরা। গতকাল বেলা পৌণে দুইটার দিকে খাগড়াছড়ি-মাটিরাঙ্গা সড়কের আলুটিলা পুনর্বাসন এলাকায় এ ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শীরা জানায়, রিজিয়ন অধিনায়ক কর্ণেল আনিসুর রহমানকে বহনকারী পাজেরোসহ দুইটি পাজেরো ও দুইটি পিকআপ খাগড়াছড়ি থেকে চট্টগ্রামে ফেরার পথে আলুটিলা পুনর্বাসন এলাকায় যাত্রী ছাউনির পাশের পাহাড় থেকে কয়েকজন অবরোধ সমর্থক বিজিবির গাড়ি লক্ষ্য করে ইটপাটকেল ও গুলতি মারে। এতে রিজিয়ন অধিনায়কের বহনকারী পাজেরো গাড়ির ডান পাশের গøাস ভেঙে যায়। এসময় অপর পাজেরোটির পেছনের অংশ সামান্য ক্ষতিগ্রস্ত হয়। তবে গাড়িতে থাকা কেউ আহত হয়নি বলে জানিয়েছে বিজিবি সূত্র।
এর আগে গাড়িতে অগ্নিসংযোগ, ভাঙচুর, পুলিশের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়ার মধ্য দিয়ে পালিত হয় গত শনিবারের সড়ক অবরোধ। প্রথমদিনের অবরোধে পিকেটারদের গুলতির আঘাতে একজন এএসআইসহ তিন পুলিশ সদস্য আহত হয়।
ইউপিডিএফ’র অন্যতম সংগঠক মিঠুন চাকমার হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে শনিবারের অবরোধ চলাকালে প্রশাসন বিনা উস্কানিতে পিকেটারদের উপর হামলা ও টিয়ারশেল নিক্ষেপ করেছে এমন অভিযোগ এনে রবিবার ফের অবরোধের ঘোষণা দেয় সংগঠনটি।
ইউপিডিএফর ডাকা দ্বিতীয় দিনের সড়ক অবরোধে সকাল থেকে জেলার বিভিন্ন সড়কে পিকেটিং করেছে অবরোধ সমর্থিতরা। সকাল সাড়ে ৮টার দিকে খাগড়াছড়ি শহরের ফায়ার সার্ভিস এলাকায় পুলিশের সাথে পিকেটারদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পিকেটাররা রাস্তায় টায়ার জ্বালালে পুলিশ তা সরিয়ে দেয়। এসময় পুলিশকে লক্ষ্য করে গুলতি নিক্ষেপ করে পিকেটাররা। এছাড়া একইসময় ধর্মপুর এলাকায় দুটি ব্যাটারী চালিত ইজিবাইকে অগ্নিসংযোগ করা হয়। খাগড়াছড়ির অতিরিক্ত পুলিশ সুপার এমএম সালাহউদ্দিন জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে অতিরিক্ত পুলিশের পাশাপাশি বিজিবি সদস্যরাও মাঠে ছিলো। সাজেক গামী পর্যটকদের পুলিশ নিরাপত্তা দিয়ে খাগড়াছড়ির সীমানা অতিক্রম করিয়ে দিয়েছে এবং ঢাকা থেকে ছেড়ে আসা নৈশকোচগুলোও একইভাবে আনা হয়েছে। বেলা বাড়ার সাথে সাথে শহরতলীতে সাধারণ যাত্রী পরিবহনের সংখ্যা বাড়লেও অভ্যন্তরীণ এবং দুরপাল্লার সড়কে সব ধরনের যান চলাচল বন্ধ ছিলো। এতে ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ।
প্রসঙ্গত, গত বুধবার দুপুরে প্রসিত খীসার নেতৃত্বাধীন ইউপিডিএফ’র অন্যতম সংগঠক মিঠুন চাকমাকে খাগড়াছড়ি শহরের ¯øুইচ গেইট এলাকায় গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। এ ঘটনায় নিজ দলের বিদ্রোহীদের দায়ী করেছে ইউপিডিএফ। এর আগে আভ্যন্তরীণ দ্ব›েদ্ব গত নভেম্বরে দুই ভাগে বিভক্ত হয় দলটি। সংগঠনের বিদ্রোহীদের নিয়ে ‘গণতান্ত্রিক ইউপিডিএফ’ নামে আত্মপ্রকাশ করে নতুন আরেকটি সংগঠন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ