Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দূর দিগন্তের গহীন নীলে কিছু সময়ের জন্য হারিয়ে গেলেন প্রেসিডেন্ট

ছুঁয়ে দেখলেন কুঠিবাড়ির শতবর্ষী সেই বকুল গাছটি

| প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার, কুষ্টিয়া থেকে : বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত কুষ্টিয়ার শিলাইদহ কুঠিবাড়িতে এসে কবির নিজ হাতে লাগানো শতবর্ষী সেই বকুল গাছটিকে ছুঁয়ে দেখলেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। কয়েক মিনিট ধরে তিনি এই বকুল গাছটিকে নেড়ে-চেড়ে দেখেন। অপলক দৃষ্টিতে কিছু সময় চেয়ে থাকেন গাছটির দিকে। এর পর শান বাঁধানো সেই পুকুর পাড়ে গিয়ে বসেন। সেখানে স্ব-পরিবারে বসে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় ৪ খানা রবীন্দ্র সঙ্গীত শোনেন প্রেসিডেন্ট।
গতকাল শনিবার বেলা ১টার দিকে ঢাকা থেকে হেলিকপ্টার যোগে কুষ্টিয়ার উদ্দ্যেশে রওনা হন প্রেসিডেন্ট। দুপুর ১টা ৪৫ মিনিটে স্ব-পরিবারে কুষ্টিয়া স্টেডিয়াম হেলিপ্যাডে অবতরণ করেন প্রেসিডেন্ট। সেখান থেকে সড়ক পথে কুষ্টিয়া সার্কিট হাউসে আসেন। মধ্যাহ্নভোজন শেষে কুষ্টিয়া সার্কিট হাউজ থেকে সড়ক পথে শিলাইদহের কুঠিবাড়ির উদ্দেশ্যে যাত্রা করেন। বিকেল ৪ টার দিকে স্ব-পরিবারে রবীন্দ্রনাথের স্মৃতি বিজড়িত শিলাইদহ কুঠিবাড়িতে এসে পৌছান প্রেসিডেন্ট। এ সময় প্রত্মতত্ত্ব অধিদপ্তর ও উপজেলা প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তগণ প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানান। প্রেসিডেন্ট পরিদর্শন বইতে স্বাক্ষর করেন এবং স্ব-পরিবারে কুঠিবাড়ি পরিদর্শন করেন। পরিদর্শন শেষে প্রেসিডেন্ট পুকুর পাড়ে একটি বকুল গাছের চারা রোপন করেন। এ সময় তিনি বিশ^ কবি রবীন্দ্রনাথ ঠাকুরের নিজ হাতে লাগানো শতবর্ষী সেই বকুল গাছটিকে কয়েক মিনিট ধরে ছুঁয়ে দেখেন। এর পর শান বাঁধানো সেই পুকুর পাড়ে নির্ধারিত আসনে বসে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় রবীন্দ্র সঙ্গীত উপভোগ করেন। ”যখন পড়বে না মোর পায়ের চিহ্ন এই বাটে” শিল্পীদের সমবেত কন্ঠে এই উদ্বোধনী সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হয় গান। প্রেসিডেন্ট একে একে ৪ টি রবীন্দ্রসঙ্গীত শোনেন। গান শুনে মুগ্ধ হয়ে তিনি ৬ জন শিল্পীর প্রত্যেককে ১০ হাজার টাকা করে প্রদান করেন। কুঠিবাড়ি পরিদর্শনের সময় প্রেসিডেন্টের সাথে তাঁর পত্মী মিসেস রাশিদা খানম, পুত্র ও কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক, কন্যা মিসেস স্বর্ণা হামিদ এবং জামাতা উপস্থিত ছিলেন। এ সময় অন্যান্যের মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপি, স্থানীয় সংসদ সদস্য আব্দুর রউফ, কুষ্টিয়ার জেলা প্রশাসক জহির রায়হান, পুলিশ সুপার এসএম মেহেদী হাসান, কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি সদর উদ্দিন খান, সাধারণ সম্পাদক আজগর আলী, কুষ্টিয়া জেলা পরিষদের চেয়ারম্যান হাজী রবিউল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। প্রায় এক ঘন্টা কুঠিবাড়িতে অবস্থান করেন প্রেসিডেন্ট। এদিকে প্রেসিডেন্টের আগমনকে ঘিরে কুঠিবাড়ি ও আশেপাশে কঠোর নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়। পাশাপশি এসএসএফ’র তত্ত¡াবধানে সেনাবাহিনী ও র‌্যাবের ‘ডগ স্কোয়াড’সার্বক্ষণিক নিয়োজিত ছিল।
ইসলামী বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সমাবর্তনে যোগ দিতে শনি ও রোববার দুই দিনের সফরে স্ব-পরিবারে কুষ্টিয়া এসেছেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। কুঠিবাড়ি পরিদর্শন শেষে সন্ধ্যায় লালন একাডেমী পরিদর্শন করবেন এবং লালন একাডেমীর অডিটরিয়ামে বিভিন্ন শিল্পীর পরিবেশিত লালনের গান উপভোগ করবেন। এর পর রাত ৮টায় প্রেসিডেন্ট কুষ্টিয়া সার্কিট হাউজে স্থানীয় গণ্যমান্য ব্যাক্তি ও পেশাজীবীদের সাথে সৌজন্য সাক্ষাত করার কথা রয়েছে। আজ রোববার বেলা সাড়ে ১২টায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৪র্থ সমাবর্তনে যোগদান করবেন প্রেসিডেন্ট। সমাবর্তনে প্রায় ১০ হাজার শিক্ষার্থীরহাতে তুলে দেয়া হবে সনদপত্র, দেয়া হবে গোল্ড মেডেলও। প্রেসিডেন্ট ও বিশ্ববিদ্যালয়ের আচার্য আব্দুল হামিদ ৮১ জন গোল্ড মেডেলিষ্ট শিক্ষার্থীদের মধ্যে ২০ জনকে গোল্ড মেডেল তুলে দিবেন। শেখ রাসেল ও দেশরত্ম শেখ হাসিনা হলের উদ্বোধন ছাড়াও বঙ্গবন্ধু ম্যূরাল ও দৃষ্টিনন্দন ফোয়ারা উদ্বোধন করবেন প্রেসিডেন্ট।
ভিসি ড. রাশিদ আসকারী বলেন, যেকোন বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এটিই হচ্ছে সর্ববৃহৎ পরিসরে সমাবর্তন। কারণ আমার জানামতে এতসংখ্যক শিক্ষার্থীকে একযোগে সনদপত্র দেয়ার ঘটনা আর কোন বিশ্ববিদ্যালয়ে ঘটেনি। সমাবর্তন অনুষ্ঠান শেষে দুপুর ২টা ১৫ মিনিটে কুষ্টিয়া সার্কিট হাউজে প্রত্যাবর্তন করবেন। দুপুর আড়াইটায় কুষ্টিয়া স্টেডিয়াম থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা হবার পূর্বে স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ