Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

দুর্গম পাহাড়ে দুর্লভ স্বাস্থ্যসেবা পেল তিন হাজার মানুষ

| প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বান্দরবানের লামায় দুর্গম পাহাড়ি অঞ্চলে বিনামূল্যে চিকিৎসা সেবা পেলেন তিন হাজারেরও বেশি রোগী। তাদের মধ্যে নারী ও শিশুর সংখ্যাই বেশি। সবাইকে চিকিৎসা পরামর্শের পাশাপাশি বিনামূল্যে ওষুধও দেয়া হয়, যা এ অঞ্চলের সুবিধাবঞ্চিত মানুষের জন্য এক দুর্লভ ঘটনা। গত শুক্রবার দিনব্যাপী এ মেডিক্যাল ক্যাম্পে বান্দরবান সদর, লামা, আলী কদম, চট্টগ্রামের লোহাগড়া ও কক্সবাজারের চকরিয়া থানার দূরবর্তী অঞ্চল থেকে সুবিধাবঞ্চিত অস্বচ্ছল তিন হাজারের বেশি মানুষ আসেন সেবা নিতে। আর তাদের সেবা দেয়ার জন্য ঢাকা ও ”ট্টগ্রাম থেকে আসেন শতাধিক চিকিৎসক।
গত কয়েক বছরের মতো এবারও এই ফ্রি মেডিক্যাল ক্যাম্পের আয়োজন করে কোয়ান্টাম ফাউন্ডেশন। আধুনিক চিকিৎসা থেকে বহুদূরে অবস্থিত এ জনপদের বাঙালি ও পাহাড়ি মানুষ বিনামূল্যে বিশেষায়িত চিকিৎসা সেবা, ওষুধ ও ক্ষেত্র বিশেষে ল্যাবরেটরি পরীক্ষা পেয়ে খুশি মনে ফিরে গেছেন বাড়ি।
চিকিৎসক দলের নেতৃত্বে ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্যালিয়েটিভ কেয়ার ইউনিটের প্রধান প্রফেসর ডা. নিজাম উদ্দিন আহমেদ। এছাড়া, বিভিন্ন হাসপাতালের চিকিৎসকরা ছিলেন এ দলে।
সাধারণ স্বাস্থ্য সেবা ছাড়াও চর্ম, চক্ষু, গাইনি, হৃদরোগ, দন্ত, অর্থপেডিক, শিশুস্বাস্থ্য, সার্জারিসহ ১৯টি বিশেষায়িত বিভাগের মাধ্যমে সেবা প্রদান করা হয়। উন্নত সেবা দেয়ার উদ্দেশ্যে ক্ষেত্র বিশেষে ইসিজি, আল্ট্রাসনোগ্রামসহ পাঁচ ধরনের ল্যাবরটেরি পরীক্ষার ব্যবস্থা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ