Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমি শ্রমিকের মতো বই বাঁধাইয়ের কাজও করেছি শিক্ষামন্ত্রী

| প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বছরের প্রথমদিন বই দিয়ে পৃথিবীতে নজির স্থাপন করেছে সরকার। দুনিয়ার আর কোথাও এভাবে বই দেয়ার নিয়ম নেই। শিক্ষাক্ষেত্রে দেশ অনেক এগিয়েছে উল্লেখ করে তিনি বলেন, এ বছর ৪ কোটি ৩৭ লাখ ৬ হাজার ৮৯৫ শিক্ষার্থীর মাঝে ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৫২টি বই বিতরণ করা হয়েছে। বই বিতরণের আগ পর্যন্ত ৯৮ হাজার ২২৪ জন শ্রমিককে রাতদিন কাজ করতে হয়েছে, যেখানে আমিও একজন শ্রমিকের মতো বই বাঁধাইয়ের কাজ করেছি।
গতকাল (শনিবার) রাউজানের কদলপুর স্কুল এন্ড কলেজের দুইদিনব্যাপী সুবর্ণ জয়ন্তীর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। শিক্ষামন্ত্রী নাহিদ বলেন, আমি দায়িত্ব নেয়ার পর একটিবারও ব্যর্থ হয়নি। ঠিক সময়ে বই বিতরণ করেছি। এমনকি ২০১৪ ও ২০১৫ সালে বিএনপির জ্বালাও-পোড়াও রাজনীতির মধ্যেও জানুয়ারির ১ তারিখেই সব শিক্ষা প্রতিষ্ঠানে বই পৌঁছেছে। আমাদের হিসেবে, গত ৯ বছরে দেশের শিক্ষা প্রতিষ্ঠানে ২৬০ কোটি ৮৫ লাখেরও বেশি বিনাম্ল্যূ বই বিতরণ করা হয়েছে। দেশের শিক্ষাব্যবস্থায় আমূল পরিবর্তন হয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, আমি যখন প্রথমবার ইউনেস্কোতে বক্তব্য রাখি তখন বলেছিলাম, আমরা অর্থনীতির দিক দিয়ে দুর্বল থাকতে পারি তবে মেধার দিক দিয়ে নই। তবুও আমরা চেষ্টা করছি বাংলাদেশকে একটি বিশ্বমানের আধুনিক শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে।
জেলা প্রশাসক মোঃ জিল্লুর রহমান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন আহমদ বাবলু, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ সোহরাব হোসাইন, অর্থ সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী, শিক্ষা ও প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী দেওয়ান মোহাম্মদ হানজালা, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মুঃ মোহসিন চৌধুরী প্রমুখ। # আ/আলী ০৬/০১/১৮ইং



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ