Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

সেন্টমার্টিন দ্বীপে কুকুরে খাচ্ছে কচ্ছপ

| প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

টেকনাফ উপজেলা সংবাদদাতা : সেন্টমার্টিনদ্বীপে মরা কচ্ছপ ভেসে আসছে। সাগর তলদেশের প্রাকৃতিক ঝাড়ুদার খ্যাত কচ্ছপ কেন মারা যাচ্ছে তার কারণ জানা সম্ভব হয়নি। এর আগে আরও বহু সংখ্যক মরা কচ্ছপ সেন্টমার্টিন দ্বীপের উপকুলে ভেসে এসেছিল।
গতকাল শনিবার সকালে একটি বিরল প্রজাতির সামুদ্রিক মরা কচ্ছপ সেন্টমার্টিনদ্বীপের চরে ভেসে আসে। সেন্টমার্টিন দ্বীপের জেটিঘাট সংলগ্ন সামান্য দক্ষিণে সমুদ্র সৈকতে ভেসে আসা বিরল প্রজাতির কচ্ছপটি দেখতে খুবই সুন্দর। সুন্দর গড়নের কচ্ছপটি দেখতে হুমড়ি খেয়ে দৌঁড়েন পর্যটকরা। মরা কচ্ছপটি ঘিরে ধরে কুকুরের দল খেতে থাকে।
স্থানীয় মেম্বার হাবিবুল্লাহ প্রকাশ হাবিব খান দুঃখ করে বলেন ‘এভাবে প্রাকৃতিক সম্পদ কচ্ছপ মারা যাওয়া মোটেও কাম্য নয়। কচ্ছপের নামে দ্বীপে অনেক ডিজিটাল সাইনবোর্ড দেখা গেলেও জনবল দেখা যায়না’। সেন্টমার্টিনদ্বীপ ইউপি চেয়ারম্যান আলহাজ্ব নুর আহমদ ৬ জানুয়ারী শনিবার সকালে একটি বিরল প্রজাতির সামুদ্রিক মরা কচ্ছপ সেন্টমার্টিনদ্বীপের চরে ভেসে আসার সত্যতা নিশ্চিত করে বলেন ‘মরা কচ্ছপটি পুতে ফেলতে দ্বীপের বীচ কর্মীদের নির্দেশ দেয়া হয়েছে। বোট মালিক সমিতির সাধারণ সম্পাদক সৈয়দ আলমের সহযোগীতায় মরা কচ্ছপটি গর্ত করে পুঁেত ফেলা হয়েছে’। তিনি আরও বলেন ‘সেন্টমার্টিনদ্বীপে পরিবেশ অধিদপ্তরের বড় বড় ভবন রয়েছে। কচ্ছপের নামে দ্বীপে অনেক ডিজিটাল সাইনবোর্ড আছে। কিন্তু তাদের পরিবেশ বিষয়ে কোন তৎপরতা দেখা যায়না’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ