Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চট্টগ্রামে ফুটপাতে জমে উঠেছে শীতবস্ত্রের ব্যবসা

| প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

আইয়ুব আলী : চট্টগ্রাম নগরীর ফুটপাতে শীতের কাপড়ের ব্যবসা জমে উঠেছে। শীতের তীব্রতা বাড়ার সাথে সাথে গরম কাপড়ের ব্যবসাও জমে উঠছে। প্রতিবছর শীতে নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণির মানুষরা ফুটপাত থেকে গরম কাপড় সংগ্রহ করে থাকে। এবার পৌষের শুরুতেই শীত আসেনি। তবে শেষদিকে এসে বাড়ছে শীতের কামড়। আর এ কারণে গরম কাপড় কেনার ধুম পড়েছে।
শীতকে ঘিরে নগরীর নিউমার্কেট, রেয়াজুদ্দিন বাজার, আমতল, শহীদ মিনার, টেরিবাজার, আন্দরকিল্লা, লালদীঘি পাড়, কোতোয়ালী মোড়, জিপিওর সামনের সড়ক, চকবাজার, মুরাদপুর, বহদ্দারহাট, অক্সিজেন মোড়, চাক্তাই, রাজাখালী, আগ্রাবাদ, স্টিল মিল বাজার, বন্দরটিলা, ইপিজেড, বড়পোল, সাগরিকা, অলংকার মোড়, জিইসি মোড়সহ বিপণি কেন্দ্রগুলোর সামনে হকাররা নানা রকমের শীতের কাপড়ের পসরা সাজিয়ে বসেছে। ফুটপাতে বাচ্চাদের বিভিন্ন সাইজের গরম কাপড়, বয়স্কদের সোয়েটার, কোট, বেøজার, মাফলারসহ বিভিন্ন আইটেমের শীতের কাপড় পাওয়া যাচ্ছে। অনেকে ৩০ টাকা, ৫০ টাকা, ১শ’ টাকা, হাঁকডাক করে শীতের কাপড় বিক্রি করছে।
নগরীর অভিজাত মার্কেটগুলোর পাশাপাশি ফুটপাতেও সমানতালে চলছে গরম কাপড়ের বিকিকিনি। সস্তা দামে গরম কাপড় কিনতে নিম্ন ও মধ্যবিত্ত আয়ের মানুষরা ফুটপাতের দোকানে ভিড় করছেন। প্রতিবছর শীতের আগমনকে ঘিরে নগরীতে মওসুমি হকারদের আনাগোনা বেড়ে যায়। শীতের মাসে বাড়তি আয়-রোজগারের আশায় এসব মওসুমি হকাররা ফুটপাতের পাশাপাশি ফেরি করে নগরীর অলিগলিতে চষে বেড়াচ্ছে। একসময় নগরীর জহুর হকার্স মার্কেটেই শীতের কাপড় বিক্রি হতো। পরবর্তীতে তা নগরীর বিভিন্ন মার্কেট থেকে ফুটপাত পর্যন্ত বিস্তৃত হয়। দরিদ্র লোকজনের বেশিরভাগ ফুটপাত থেকেই শীতের কাপড় সংগ্রহ করছেন।
ব্যবসায়ীরা বলছেন, গত কয়েক বছর প্রত্যাশিত শীত না পড়ায় তেমন বেচাকেনা হয়নি। অনেকে শীতের কাপড় কিনে মজুদ করলেও তা বিক্রি করতে পারেননি। এবছরও শীতের শুরুতে শীতের দেখা মেলেনি। পসরা সাজিয়ে বসে থেকেও ক্রেতা পাওয়া যায়নি। তবে গত দুইদিনে শীত বেড়ে যাওয়ায় ক্রেতার সংখ্যা বেড়ে গেছে। সব বয়সের মানুষের শীতের কাপড় বিক্রি হচ্ছে ফুটপাতে। দামও কিছুটা নাগালের মধ্যে থাকায় স্বাচ্ছন্দ্যে কেনাকাটা করছে লোকজন। নগরীর ফুটপাতগুলো এখন আগের তুলনায় অনেক পরিপাটি। নির্ধারিত সময়ে পসরা নিয়ে বসছেন হকাররা। এ কারণে কোনরকম জঞ্জাল ছাড়াই কেনাকাটা চলছে। শীত যত বাড়বে ফুটপাতের বাজার তত বেশি গরম হবে বলে মনে করছেন ক্ষুদে বিক্রেতারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ