Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ন্যাশনাল সার্ভিসের আওতায় আরো ৩৭ জেলা

| প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : বেকার যুবক-যুবতীদের অস্থায়ী কর্মসংস্থানের জন্য গঠিত ন্যাশনাল সার্ভিস কর্মসূচিতে ৩৭ জেলাকে আওতায় আনা হয়েছে। ২০১০ সালের ৬ মার্চ কুড়িগ্রাম জেলা দিয়ে এ কর্মসূচি যাত্রা শুরু করে সরকার। বর্তমানে ৩৭টি জেলার ১২৮টি উপজেলায় ১ লাখ ২৮ হাজার ৮৯৬ জনকে প্রশিক্ষণ এবং ১ লাখ ২৬ হাজার ৫৬১ জনের অস্থায়ী কর্মে নিয়োজিত করা হয়েছে। এই কর্মসূচিতে যুক্ত যুব নারী প্রায় ৪৫ শতাংশ। গতকাল বৃহস্পতিবার যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ন্যাশনাল সার্ভিস কর্মসূচির কেন্দ্রীয় সমন্বয় কমিটির সভায় এ তথ্য জানানো হয়। যুব ও ক্রীড়া সচিব মো. আসাদুল ইসলামের সভাপতিত্বে এসভায় এ সিদ্ধান নেয়া হয়।
প্রথম পর্যায়ে পাইলট আকারে কুড়িগ্রাম, বরগুনা ও গোপালগঞ্জ জেলার ১৯টি উপজেলায় এ কর্মসূচি বাস্তবায়িত করা হয়। দ্বিতীয় পর্যায়ে রংপুর বিভাগের ৭টি জেলার ৮টি উপজেলায়, তৃতীয় পর্বে ১৭টি জেলার ১৭টি উপজেলায়, ষষ্ঠ পর্বে ১৩টি জেলার ২০টি উপজেলায় ও সপ্তম পর্বে ১৮টি জেলার ২০টি উপজেলায় এ কর্মসূচি গ্রহণ করা হয়। ন্যাশনাল সার্ভিস কর্মসূচির অধীনে ১০টি বিষয়ের উপর ৩ মাস প্রশিক্ষণ দিয়ে বিভিন্ন সরকারি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানে ২ বছরের জন্য অস্থায়ী কর্মেসংস্থানে সংযুক্তি প্রদান করা হচ্ছে। বর্তমানের দারিদ্র্য মানচিত্র অনুযায়ী বিভিন্ন উপজেলাকে ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতাভুক্ত করা হচ্ছে। এ কর্মসূচিতে অন্তর্ভুক্ত যুব নারী ও পুরুষকে প্রশিক্ষণকালে মাথাপিছু দৈনিক ১০০ টাকা এবং দুই বছরের অস্থায়ী কর্মসংস্থানকালে মাসিক ৬ হাজার টাকা দেওয়া হয়। ন্যূনতম এইচএসসি পাস এবং ২৪ থেকে ৩৫ বছর বয়সী বেকার যুবারা ন্যাশনাল সার্ভিস কর্মসূচির জন্য বিবেচিত হয়ে থাকে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ