Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আইনজীবীদের পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন

বিধিমালা ইস্যু

| প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিচার বিভাগে সচিবালয় প্রতিষ্ঠা এবং পুনরায় সংশোধিত আকারে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস বিধিমালা (গেজেট) প্রণয়ন ও প্রকাশ ইস্যুতে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করেছেন আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আইনজীবীরা। বিচার বিভাগে সচিবালয় প্রতিষ্ঠা এবং পুনরায় সংশোধিত আকারে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস বিধিমালা প্রণয়ন ও প্রকাশের দাবিতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ব্যানারে গতকাল বৃহস্পতিবার দুপুরে দিকে সংবাদ সম্মেলন করেন বিএনপি সমর্থিত আইনজীবীরা। এর পরপরই পাল্টা সংবাদ সম্মেলন করেন সমিতির সিনিয়র সহা-সভাপতি ওয়াজি উল্লাহসহ আওয়ামী লীগপন্থী আইনজীবীরা।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য তুলে ধরেন বারের সভাপতি জয়নুল আবেদিন। এ সময় তিনি বিচার বিভাগের জন্য পৃথক সচিবালয় প্রতিষ্ঠা এবং সদ্য প্রকাশিত বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস বিধিমালা প্রণয়ন ও পুনরায় প্রকাশের দাবি জানান। বার সভাপতি বলেন, বিচার বিভাগের স্বাধীনতার উপর এবং স্বাধীনভাবে দায়িত্ব পালনের উপর র্নিভর করে সংবিধান সুরক্ষা, মানবাধিকার, সুশাসন, গণতন্ত্র এবং নাগরিকদের মৌলিক ও ভোটের অধিকার। তাই সকল মহলকে এই বিষয়ে সতর্ক থাকার আহবান জানাচ্ছি। এসময় উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সহ-সম্পাদক শামীমা সুলতানা দীপ্তি
আওয়ামী পন্থীদের পাল্টা সংবাদ সম্মেলন: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সহ-সভাপতিসহ আওয়ামী সমর্থক আইনজীবী ওয়াজি উল্লাহ বক্তব্যে বলেন, দেশের সর্বোচ্চ আদালত অর্থাৎ সুপ্রিম কোর্টের আপিল বিভাগ এই গেজেট গ্রহণ করেছেন। তাই এই গেজেট পুনরায় প্রকাশ করার কোনো সুযোগ নেই এবং পুনরায় প্রকাশের দাবিও আদালত অবমানার শামিল। পৃথক সচিবালয় প্রতিষ্ঠার ব্যাপারেও দ্বিমত পোষণ করেন তিনি। তিনি বলেন, সুপ্রিম কোর্টের যেহেতু একটি রেজিস্ট্রি অফিস আছে এবং রেজিস্ট্রি অফিস দাপ্তরিক কাজকর্ম সম্পন্ন করছে, সেই কারণে পৃথক সচিবালয় প্রতিষ্ঠার দরকার নেই। তাছাড়া পৃথক সচিবালয় করতে গেলে আপিলেট ডিভিশন রুলস ও হাইকোট ডিভিশন রুলসেও পরিবর্তন আনতে হবে। এসবের কোনো সুযোগ ও প্রয়োজনীয়তা নেই। সুপিম কোর্ট আইনজীবী সমিতির মিলনায়তন ও ল’রিপোর্টার্স ফোরামের কার‌্যালয়ে আয়োজিত পৃথক সংবাদ সম্মেলনে এ দাবি করা হয়। এ অংশের সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, আইনজীবী সমিতির সহ-সম্পাদক শফিকুল ইসলাম, কোষাধ্যক্ষ রফিকুল ইসলাম হিরু, সদস্য হাবিবুর রহমান, কুমার দেবুল দে ও নূরে আলম উজ্জল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ