Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লালপুরে চলছে অবাধে দেশীয় জাতের পাখি শিকার

| প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

লালপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা : নাটোরের লালপুর উপজেলায় দিনদুপুরে চলছে দেশীয় জাতের পখি শিকারের মহা উৎসব। শীতের সকালে দেশীয় জাতের (বুলবুলি, চড়ুই, ঘুঘু, শালিক, বাবুই, সাতভাই চম্পা) সহ বিভিন্ন প্রজাতির পাখিরা মাঠে প্রান্তরে সুমিষ্ট খেজুরের রস খাওয়ার জন্য গাছে গাছে ঘুরে রস খায় আর এই সুযোগকে কাজে লাগিয়ে কিছু অসাধু পাখি শিকারী এক ধরণের ক্ষতিকর বিষ (কারটাপ) ঐ সকল খেজুরের গাছের যে স্থান থেকে রস বের হয় সেখানে মিশিয়ে রাখে। আর পাখিরা যেই রস খায় আর মাটিতে লুটিয়ে পরে তখনি পাখি শিকারিরা ঐ সকল পাখি ধরে গলা কেটে ফেলে। জানা গেছে, এ সকল পাখি প্রতি পিস ১৫-২০ টাকা এবং গোশত ৩শ’ টাকা কেজি দরে এলাকার বিভিন্ন স্থানে এমন কি বাড়ি বাড়ি গিয়ে বিক্রয় করা হচ্ছে। এদিকে যে মারাত্মক (কারটাপ) ক্ষতিকর বিষ প্রয়োগ করে পাখি শিকার করা হচ্ছে তা শুধু পাখিই খাচ্ছেনা সুস্বাধু খেজুরের রসের সঙ্গেও মিশে মানব দেহে বিভিন্ন ভাবে প্রবেশ করছে। যার দরুন মানব দেহে দেখা দিচ্ছে বিভিন্ন প্রকার রোগ। এমন কি এ থেকে মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই এখনি পাখি শিকার বন্ধ না করতে পারলে পরিবেশ সহ মানবদেহে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। এমতবস্থায় পাখি শিকার রোধে স্থানীয় উপজেলা প্রশাসন সহ সংশ্লিষ্ট কতৃপক্ষের মাধ্যেমে যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবি জানান স্থানীয়রা।
নির্বিচারে পাখি হত্যার ব্যাপারে স্থানীয় সামাজিক সংগঠন ওয়ালিয়া তরুণ সমাজের উপদেষ্টা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের পিএইচ.ডি গবেষক ভাস্কর সরকার বলেন, আশরাফুল মাকলুকাতের সমস্ত জীব জগত সৃষ্টি হয়েছে দুনিয়ার ভারসাম্য রক্ষার স্বার্থে। তাই পশু পাখি আমাদের পরিবেশের একটি বৃহৎ অংশ, এরা আমাদের কৃষিক্ষেত্রে ক্ষতিকর পোকা মাকর খেয়ে উন্নত ফসল উৎপাদন সহ পরিবেশকে দুষণ মুক্ত করতে সাহায্য করে। তাই আমরা যদি নিজের স্বার্থে তাদের নির্বিচারে ধ্বংস করি তবে ভবিষ্যৎ পৃথিবীর জীববৈচিত্র বিলুপ্তির সম্ভাবনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ