Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এনবিআর চেয়ারম্যান নতুন মুখ আসছে

| প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৮, ১:০২ এএম

স্টাফ রিপোর্টার : অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান কে হচ্ছেন এনিয়ে প্রশাসনে চলছে ব্যাপক আলোচনা।এই পদে থাকা সিনিয়র সচিব নজিবুর রহমান প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব হিসেবে নিয়োগ পাওয়ায় পদটি শূন্য হয়। এ সপ্তাহে না হলে আগামী সপ্তাহে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান হচ্ছেন। দেশের অন্যতম এই গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের পরবর্তী চেয়ারম্যান হিসেবে কে নিয়োগ পাবেন তা নিয়ে নানা কথা শোনা গেলেও আলোচনায় রয়েছে তিনজনের নাম। তারা হলেন- শিল্প মন্ত্রণালয়ের সাবেক সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাফর আহমেদ খান এবং বাণিজ্য সচিব শুভাশীষ বসু। তবে এই পদে কে আসছেন সেটা নির্ভর করছে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের ওপর।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এপিডি) শেখ ইউসুফ হারুন ইনকিলাবকে বলেন, এনবিআরের চেয়াররম্যান তা এখনো সিদ্ধান্ত হয়নি। এটি প্রক্রিয়ার মধ্যে আছে। এ বিষয়ে কোনো প্রস্তাবও পাঠানো হয়নি। তবে যে কোন সময় এ পদে নিয়োগ হতে পারে। জনপ্রশাসন মন্ত্রনালয় সূত্রে জানা গেছে, এনবিআরে নতুন চেয়ারম্যান হিসেবে শিল্প মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূইয়ার নাম সবচেয়ে বেশি শোনা যাচ্ছে। অপরাধ না করেও মিথ্যা অভিযোগে পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির ষড়যন্ত্র মামলায় জেল খাটা মোশাররফ হোসেন ভূঁইয়াকে এনবিআর চেয়ারম্যান করা হতে পারে। ১৯৮১ সালের বিসিএস ব্যাচের কর্মকর্তা মোশাররফ হোসেনকে ২০১৪ সালের ২৬ অক্টোবর শিল্প মন্ত্রণালয়ের সচিব হিসেবে নিয়োগ দেয় সরকার। এরপর গত বছরের ১১ এপ্রিল সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি পান তিনি। পদাধিকারবলে কর্ণফুলী সার কারখানা কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের এই চেয়ারম্যান ২০১০ সালের ৩ ফেব্রæয়ারি সেতু বিভাগের ভারপ্রাপ্ত সচিব হিসেবে নিয়োগ পান। পরে একই বছরের ২৯ জুলাই পদোন্নতি পেয়ে সচিব হন মোশাররফ। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী মোশাররফের বাড়ি নরসিংদী।
পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সটিব জাফর আহমেদ খানের চাকরির মেয়াদ শেষ হবে ২০১৯ সালের জুলাইয়ে। তিনি ২০১৬ সালে তিনি সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি পান। তিনি পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক এবং প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বও পালন করেছেন। বর্তমান বানিজ্য মন্ত্রণালয়ের সচিব শুভাশীষ বসু আলোচনায় বয়েছে। তিনি ১৯৮২ সালে বিসিএস কর ক্যাডারে যোগ দেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পদোন্নতি পেয়ে ২০১৭ সালের ১ জানুয়ারি বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে সচিব হিসেবে যোগ দেন। এরপর ১ মার্চ যোগ দেন বাণিজ্য মন্ত্রণালয়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ