Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ব্যাংকের পরিচালন মুনাফায় ঊর্ধ্বগতি

| প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

৪৫ বছরের ইতিহাসে সর্বোচ্চ মুনাফা রূপালী ব্যাংকের
অর্থনৈতিক রিপোর্টার : দেশের অধিকাংশ বাণিজ্যিক ব্যাংকগুলোর পরিচালন মুনাফা বেড়েছে ২০১৭ সাল শেষে। এর মধ্যে বেশ কয়েকটি ব্যাংকের পরিচালন মুনাফা উল্লেখযোগ্য হারে বেড়েছে। এই পরিচালন মুনাফা থেকে ব্যাংকের ঋণ ও খেলাপী ঋণের বিপরীতে প্রভিশন সংরক্ষণ করতে হবে। তাই ব্যাংকগুলোর নিট মুনাফা কিছুটা কমবে। এদিকে ব্যাংকগুলোকে গত বছরের পরিচালন মুনাফা বাংলাদেশ ব্যাংকে জমা দিতে হবে ও স্টক এক্সচেঞ্জের মাধ্যমে শেয়ারহোল্ডারদের জানাতে হবে।
ব্যাংকগুলো বলছে, সার্বিকভাবে আগের বছরের তুলনায় বেসরকারী খাতে ঋণ প্রবাহ কিছুটা বেড়েছে। আমদানি খাতও অনেক গতিশীল ছিল। এছাড়া সার্ভিস চার্জ থেকেও মুনাফার একটি বড় অংশ এসেছে। এগুলোর প্রভাব মুনাফার ওপরে পড়েছে।
জানা গেছে, বাংলাদেশের বেসরকারী ব্যাংকগুলো প্রায় সবাই পুঁজিবাজারে তালিকাভুক্ত। ব্যাংকগুলো কিছুদিন পরে তাদের এ মুনাফার তথ্য বাংলাদেশ ব্যাংক এবং পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে পেশ করবে। এরপর পুঁজিবাজারে বিনিয়োগকারীদের জন্য এসব তথ্য অফিসিয়ালি প্রকাশ করা হবে। এর আগে যে কোন মাধ্যমে তা প্রকাশের ওপর বিএসইসির বিধি-নিষেধ রয়েছে। এ কারণে আপাতত ব্যাংকগুলো তাদের পরিচালন মুনাফার তথ্য আনুষ্ঠানিকভাবে প্রকাশ করবে না। তবে বিভিন্ন সূত্রে ৩৪টি ব্যাংকের পরিচালন মুনাফার তথ্য পাওয়া গেছে।
ব্যাংকগুলো থেকে পাওয়া সর্বশেষ তথ্যে দেখা গেছে, বেসরকারী ব্যাংকগুলোর মধ্যে ইসলামী ব্যাংকের পরিচালন মুনাফা সবচেয়ে বেশি। ২০১৭ সাল শেষে ব্যাংকটির মোট পরিচালন মুনাফা হয়েছে ২ হাজার ৪২০ কোটি টাকা, আগের বছরে ছিল ২ হাজার ৩ কোটি টাকা। ন্যাশনাল ব্যাংকের ১ হাজার ২১৮ কোটি টাকা, আগের বছর ১ হাজার ১০৪ কোটি টাকা। পূবালী ব্যাংক ৯১৫ কোটি টাকা, আগের বছর ৭০৩ কোটি ১১ লাখ টাকা ও আল আরাফা ইসলামী ব্যাংক ৮০৯ কোটি টাকা, ২০১৬ সালে ৭১১ কোটি টাকা। ২০১৭ সাল শেষে এক্সিম ব্যাংকের মুনাফা ৭১১ কোটি টাকা, আগের বছরে ৬৯০ কোটি টাকা। এদিকে বিদায়ী বছরে ৯০১ কোটি টাকা মুনাফা করেছে সাউথইস্ট ব্যাংক, ২০১৬ সালে ৮৫০ কোটি টাকা। গ্রাহকদের আস্থা, বিশ্বাস ও ভালোবাসাই সাউথইস্ট ব্যাংকের পুঁজি উল্লেখ করেন ব্যাংকেটির ব্যবস্থাপনা পরিচালক মো. কামাল হোসেন। নাম প্রকাশে অনিচ্ছুক বেসরকারী একটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক জানান, ব্যাংকের পরিচালন মুনাফাই প্রকৃত মুনাফা নয়। বছর শেষে পরিচালন মুনাফা থেকে কর, প্রভিশনসহ অনেক কিছু বাদ দিয়ে নিট বা প্রকৃত মুনাফা হিসাব করা হয়ে থাকে। ফলে মুনাফা খুব বেশি বাড়বে বলে মনে হয় না।
এদিকে ৪৫ বছরের ইতিহাসে সর্বোচ্চ পরিচালন মুনাফা করেছে রাষ্ট্রায়ত্ব রূপালী ব্যাংক লিমিটেড। ২০১৭ সালে ৫১১ কোটি টাকার পরিচালন মুনাফা করেছে পুজিবাজারে নিবন্ধিত একমাত্র রাষ্ট্রায়ত্ব বাণিজ্যিক ব্যাংকটি। অথচ ২০১৬ সালেই ব্যাংকটি প্রায় একশত কোটি টাকা লোকসানে ছিল।
ব্যাংক সূত্রে জানা যায়, ব্যাংকটি ২০১৭ সালের শুরু থেকে খেলাপি ঋণ আদায়ের উপর সবচেয়ে বেশি গুরুত্বারোপ করেছে। পাশাপাশি ব্যাংকটিতে সুশাসন প্রতিষ্ঠায় এই সাফল্য বলে মনে করেন ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তারা।
রূপালী ব্যাংক ছাড়াও বিদায়ী বছরে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোও তুলনামূলক ভালো করেছে। দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক ১ হাজার ১৩১ কোটি টাকা মুনাফা করেছে। অগ্রণী ব্যাংক ৯৬২ কোটি ও জনতা ব্যাংকও ১ হাজার কোটি টাকার বেশি মুনাফা করেছে বলে জানা গেছে। এছাড়া বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক ১০৮ দশমিক ১৪ কোটি টাকা মুনাফা করেছে, গত বছর ছিল ৬৫ দশমিক শূণ্য ৫ কোটি টাকা। বেসিক ব্যাংক মুনাফা হয়েছে ৪৩ কোটি টাকা। এর আগে টানা দু’বছর লোকসান হওয়ার পর ২০১৬ সালে এসে ৯ কোটি টাকা পরিচালন মুনাফা করতে সক্ষম হয় রাষ্ট্রীয় মালিকানাধীন এই ব্যাংকটি। বেসিক ব্যাংকের সাফল্যের বিষয়ে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মুহম্মদ আউয়াল খান বলেন, প্রশাসনিক খরচ কমানো, নতুন ঋণ বিতরণ এবং খেলাপী ঋণ আদায়ের মাধ্যমে এই মুনাফা বাড়ানো সম্ভব হয়েছে।
২০১৭ সাল শেষে মার্কেন্টাইল ব্যাংকের মুনাফা হয়েছে ৭১১ কোটি টাকা, আগের বছরে ৫০৮ কোটি টাকা। ডাচ্ বাংলা ব্যাংক মুনাফা করেছে ৭৫০ কোটি টাকা, আগের বছর ৫৫২ কোটি টাকা। বেসরকারি দ্য সিটি ব্যাংকের মুনাফা কিছুটা কমেছে। গত বছর মুনাফা করেছে ৬৯৭ কোটি টাকা, আগের বছর ৭৫৬ কোটি টাকা। একইভাবে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) মুনাফা কিছুটা কমেছে আগের বছরের তুলনায়। ২০১৬ সালে ৭৬৫ কোটি টাকা পরিচালন মুনাফা করলেও বিদায়ী বছরে তা ৫৬০ কোটি টাকায় নেমে এসেছে। ব্যাংক এশিয়া গত বছর মুনাফা করেছে ৬৭০ কোটি টাকা, আগের বছরে ৫৯৩ কোটি টাকা। ওয়ান ব্যাংক লিমিটেড ২০১৭ সালে ৫৫০ কোটি টাকা মুনাফা করেছে, ২০১৬ সালে ৪৫০ কোটি টাকা। এনসিসি ব্যাংক ২০১৭ সালে মুনাফা করেছে ৫৩৫ কোটি টাকা, আগের বছর ৪৭০ কোটি টাকা। আইএফআইসি ব্যাংক গত বছরে ৫০৪ কোটি টাকা মুনাফা করেছে, আগের বছর ৪৩০ কোটি টাকা।
গত বছর শেষে যমুনা ব্যাংক ৪৮৫ কোটি টাকা মুনাফা হয়েছে, আগের বছরে ৪২২ কোটি টাকা। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের পরিচালন মুনাফা ৪৭১ কোটি টাকা, আগের বছরে ছিল ৩৬৯ কোটি টাকা। ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক ৪৭০ কোটি টাকা, আগের বছরে ছিল ৩৭৩ কোটি টাকা। প্রিমিয়ার ব্যাংক ৪৫০ কোটি টাকা, আগের বছরে ছিল ৩৩২ কোটি টাকা। স্ট্যান্ডার্ড ব্যাংক মুনাফা করেছে ৩৬০ কোটি টাকা, আগের বছরে ছিল ৩৫২ কোটি টাকা। শাহ্জালাল ইসলামী ব্যাংক ৩৬০ কোটি টাকা, আগের বছরে ছিল ৩১২ কোটি টাকা।
নতুন ব্যাংকগুলোর মধ্যে ইউনিয়ন ব্যাংক মুনাফা করেছে ২৩০ কোটি টাকা, এনআরবি কমার্সিয়াল ব্যাংক ২০২ কোটি টাকা, সাউথ বাংলা এগ্রিকালচারাল অ্যান্ড কর্মাস ব্যাংক ১৮২ কোটি টাকা, এনআরবি গেøাবাল ব্যাংক লিমিটেড ১৬১ কোটি টাকা, মধুমতি ব্যাংক ১৫১ কোটি টাকা, মিডল্যান্ড ব্যাংক ১২০ কোটি টাকা, মেঘনা ব্যাংক ১১০ কোটি টাকা এবং এনআরবি ব্যাংক গত বছরে ৯৭ কোটি টাকা মুনাফা করেছে। এদিকে নতুন ব্যাংক গুলোর মধ্যে সবচেয়ে কম মুনাফা করেছে ফার্মার্স ব্যাংক ২৬ কোটি টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাংকের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ