Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

সংলাপ ছাড়া সঙ্কটের সমাধান হবে না -মির্জা ফখরুল

শিক্ষকদের আন্দোলনে সমর্থন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

সংলাপ ছাড়া বর্তমান সঙ্কটের কোন সমাধান নেই বলে মনে করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আমরা সব সময় সংলাপ চেয়ে এসেছি। আমরা মনে করি, সংলাপ ছাড়া কোনো সমস্যারই সমাধান হবে না। গতকাল (সোমবার) ছাত্রদলের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শেরে বাংলানগরে বিএনপির প্রতিষ্ঠা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের পর তিনি এসব কথা বলেন।
মির্জা ফখরুল বলেন, সরকার তাদের একদলীয় শাসন ব্যবস্থাকে পাকাপোক্ত করার জন্য কোনো আলোচনা ছাড়াই তথা কথিত সংবিধান অনুযায়ী নির্বাচন করতে চায়, যা এদেশের মানুষ মেনে নেবে না। ২০১৮ সালে বিএনপির বড় চ্যালেঞ্জ কোনটি এমন প্রশ্নে তিনি বলেন, গণতন্ত্র ফিরিয়ে আনা, জনগণের সরকার প্রতিষ্ঠা করা এবং একটি নিরপেক্ষ সরকারের অধীনে সকলের কাছে গ্রহণযোগ্য একটি নির্বাচনের ব্যবস্থা করা। এসময় উপস্থিত ছিলেন, বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আমানউল্লাহ আমান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, কেন্দ্রীয় নেতা ফজলুল হক মিলন, শহীদউদ্দিন চৌধুরী এ্যানি, নাজিম উদ্দিন আলম, শফিউল বারী বাবু, সুলতান সালাউদ্দিন টুকু, আমিরুল ইসলাম খান আলীম, ছাত্রদল সভাপতি রাজিব আহসান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদসহ ছাত্রদলের নেতাকর্মীরা।
এদিকে ঠাকুরগাঁও, পাবনা, চুয়াডাঙ্গা, নাটোরসহ বিভিন্ন জায়গায় ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকীর সমাবেশ-শোভাযাত্রায় পুলিশি হামলার নিন্দা জানান বিএনপি মহাসচিব। এক বিবৃতিতে তিনি বলেন, ঠাকুরগাঁও জেলায় ছাত্রদলের অনুষ্ঠানে পুলিশ বিনা উস্কানিতে হামলা চালিয়ে প্রায় ১৫/২০ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে। হামলায় জেলা বিএনপি’র সভাপতি মোঃ তৈমুর রহমানসহ ৩০ জনের অধিক নেতাকর্মী গুরুতর আহত হয়েছেন। সবচেয়ে গুরুতর আহত রানীশংকৈল পৌর ছাত্রদলের সাধারণ সম্পাদক মোমিনকে রংপুর মেডিকেল কলেজে স্থানান্তর করা হয়েছে, তিনি এখন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। এছাড়া একই অনুষ্ঠান পালন করার সময় পাবনাতেও পুলিশ বেপরোয়া হামলা চালিয়ে অনুষ্ঠান পন্ড করে দিয়েছে। একইভাবে ভোলার চরফ্যাশন উপজেলা, কুমিল্লার তিতাস, চান্দিনা ও দেবিদ্বার উপজেলা, ফরিদপুর জেলার কর্মসূচিতেও হামলা করা হয়েছে। এসব ঘটনায় নিন্দা জানিয়ে মির্জা ফখরুল বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন যতোই ঘনিয়ে আসছে পুনরায় রাষ্ট্রক্ষমতা জোর করে দখল করতে বর্তমান শাসকগোষ্ঠী ততোই হিং¯্র আচরণ শুরু করেছে। বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনসহ দেশের বিরোধী দলগুলোর যেকোন শান্তিপূর্ণ কর্মসূচিকেও সরকার বরদাস্ত করছে না। জনগণের দ্বারা নির্বাচিত নয় বলেই বর্তমান বিনা ভোটের সরকার বিরোধী দল ও মতকে গ্রাহ্য করছে না। মানুষের কল্যাণে কাজ না করে ক্ষমতার দাম্ভিকতায় ত্রাস সৃষ্টির মাধ্যমে দেশকে গভীর সংকটে নিপতিত করেছে সরকার। সারাদেশে গুম, খুন, অপহরণ, বিচার বহির্ভূত হত্যা এবং বিএনপিসহ বিরোধী দলগুলোর কর্মসূচিতে দলীয় সন্ত্রাসী বাহিনী ও পুলিশ দিয়ে হামলা সংঘটনের মাধ্যমে জনমনে আতঙ্ক সৃষ্টি করে আবারো অবৈধ পন্থায় রাষ্ট্রক্ষমতায় আসার পাঁয়তারায় লিপ্ত হয়েছে আওয়ামী লীগ সরকার।
এছাড়া স্বীকৃতিপ্রাপ্ত সব নন-এমপিও ভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করতে তাদের আন্দোলনের প্রতি সমর্থন জানিয়েছেন বিএনপি মহাসচিব। তিনি বলেন, শিক্ষকদের ন্যায়সঙ্গত আন্দোলনের প্রতি আমাদের পূর্ণ সমর্থন রয়েছে। প্রাথমিক শিক্ষকরা তাদের দাবিতে কয়েকদিন যাবত জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন করছেন। সমাবেশ প্রসঙ্গে তিনি বলেন, আজকের পত্রিকায় এসেছে যে, একটা অপরিচিত নাম-গোত্রহীন ইসলামিক পার্টিকে সেদিন সোহরাওয়ার্দী উদ্যানে জঙ্গিবাদের বিরুদ্ধে একটা সমাবেশ করবার অনুমতি দেওয়া হয়েছে। এথেকে প্রমাণিত হয় এই সরকার আসলে গণতন্ত্রকে হত্যা করে চলেছে এবং ভবিষ্যতে গণতন্ত্র প্রতিষ্ঠা করবার সমস্ত উদ্যোগে তারা বাধা প্রদান করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ