Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পাকুন্দিয়ায় ইকোনমিক জোন নির্মাণকে কেন্দ্র করে দু’পক্ষের সংর্ঘষে আহত ১৫

| প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

 পাকুন্দিয়া (কিশোরগঞ্জ) উপজেলা সংবাদদাতা : কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলায় ‘কিশোরগঞ্জ ইকোনমিক’ নামের একটি ইকোনমিক জোন নির্মাণকে কেন্দ্র করে গত রোববার সন্ধ্যায় স্থানীয় বিবাদমান দুই পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা-ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে দুই পক্ষের অন্তত ১৫জন আহত হয়েছে। এলাকাবাসী জানায়, ১৯৬৫ সালে উপজেলার পাটুয়াভাঙ্গা ইউনিয়নের মাইজহাটি এলাকায় ‘কালিয়াচাপড়া চিনিকল’ নামে একটি চিনি উৎপাদন কারখানা নির্মিত হয়। অব্যাহত লোকসানের কারণে চিনিকলটি ১৯৯৪ সালে সরকার বন্ধ করে দেয়। ১৯৯৭ সালে সরকার চিনিকলটি প্রাইভেটাইজেশান বোর্ডের সিদ্ধান্ত মোতাবেক বিক্রি করে দেয়। পুনরায় চিনিকলটি চালু করে চিনি উৎপাদন করার শর্তে কিনে নেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সাবেক সভাপতি মাতলুব আহমেদ। দীর্ঘ ২০ বছর পার হয়ে গেলেও শর্ত মোতাবেক তিনি চিনিকলটি চালু না করে সেখানে ‘কিশোরগঞ্জ ইকোনমিক’ নামের একটি ইকোনমিক জোন নির্মাণের চেষ্টা চালিয়ে যাচ্ছেন মাতলুব আহমেদ। তাই গত বছর থেকে চিনিকল থেকে চাকরিহারা কয়েকশ’ শ্রমিক ও জনতা মিলে পুনরায় চিনিকল চালু ও ইকোনমিক জোন নির্মাণ বাতিলের দাবিতে মিটিং, মিছিল ও সমাবেশ করে আসছে। এর ধারাবাহিকতায় গত রোববার সন্ধ্যা ৬টার দিকে চিনিকল এলাকায় ও পুলেরঘাট বাজারে কয়েকশ’ শ্রমিক ও জনতা মিলে একটি বিক্ষোভ মিছিল বের করে। এ সময় ইকোনমিক জোনের পক্ষের সমর্থক লোকজনের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে উভয় পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা-ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় পুলেরঘাট বাজারসহ কিশোরগঞ্জ ও ভৈরব সড়কে যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। প্রায় দুই ঘন্টাব্যাপী সংঘর্ষে উভয়পক্ষ লাঠিসোঁটা, দা, বল্লম ও ইটপাটকেল ব্যবহার করে। সংঘর্ষ এড়াতে থানা প্রশাসন পাকুন্দিয়া ও কটিয়াদী থানাসহ কিশোরগঞ্জ থেকে অতিরিক্ত পুলিশ মোতায়েন করে। সংঘর্ষে উভয়পক্ষের মধ্যে আহত হন অন্তত ১৫ জন। তাদের মধ্যে গুরুত্বর আহত লিটন, সবুজ, আলমাছ ও আলমসহ পাঁচজনকে কিশোরগঞ্জ ৫০ শয্যা বিশিষ্ট আধুনিক হাসপাতালে ভর্তি করা হয়।

এ ব্যাপারে কিশোরগঞ্জ জেলা পুলিশের এএসপি (সার্কেল) মাসুদ আনোয়ার জানান, অতিরিক্ত পুলিশ মোতায়েন করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে। সংঘর্ষ এড়াতে ও জনগণের জানমালের নিরাপত্তার স্বার্থে পুলেরঘাট বাজার ও চিনিকল এলাকায় এখনও অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। কে বা কারা ঘটনা ঘটিয়েছে এ ব্যাপারে তদন্ত চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ