Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নরসিংদী জেলা ইজতিমা শুরু

| প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দাওয়াতের কারণেই ইসলামের ঝাÐা সারা দুনিয়ায় স্ব-মহিমায় উড্ডীন রয়েছে
সরকার আদম আলী, নরসিংদী থেকে: গতকাল বৃহস্পতিবার থেকে নরসিংদীর শিবপুরের সৈয়দনগর গ্রামে শুরু হয়েছে ৩ দিনব্যাপী নরসিংদী জেলা ইজতেমা। প্রথম দিনে বয়ান পেশ করেন তাবলীগের মজলিসে সূরা সদস্য মাওলানা বাকের, সূরা সাথী মীর মো: মহসীন এবং আমিনুল ইসলাম। তাবলীগের মুরুব্বীগণ বলেছেন, দাওয়াতই হচ্ছে ইসলামের প্রধান ভিত্তি। দাওয়াতের মাধ্যমেই পৃথিবীতে ইসলাম সম্প্রসারিত হয়েছে। দাওয়াতের মাধ্যমেই শত প্রতিকূলতার মধ্যেও সারা বিশে^ ইসলামী ঝান্ডা স্ব-মহিমায় উড্ডীন রয়েছে। কেয়ামত পর্যন্ত ইসলামের ঝান্ডা পৃথিবীর আকাশে উড্ডীন থাকবে। তারা বলেন, তাবলীগ বিশ^ নবী দাওয়াতের নমুনার পথ ধরেই পৃথিবীতে দাওয়াতের দায়িত্ব পালন করছে। নিজের শরীরে ইসলামকে ধারণ করতে হবে। তারপর নিজ পরিবার থেকে দাওয়াতের কাজ শুরু করতে হবে। এরপর তা ক্রমান্বয়ে ছড়িয়ে দিতে হবে মহল্লা, গ্রাম, সমাজ তথা রাষ্ট্রের প্রতিটি স্তরে। আল্লাহ’র রাসূল (সা:) তথা ইসলামের নবীগণ সূচনালগ্ন থেকেই ইসলামকে দুনিয়ার বুকে এভাবে আবাদ করেছেন। দাওয়াত না থাকলে ইসলাম জিন্দা থাকত না। পৃথিবীর শুরু থেকে দুনিয়াতে দাওয়াতের প্রচলন ছিল এবং যতদিন দুনিয়া থাকবে ততদিন দাওয়াত থাকবে। দুনিয়া হচ্ছে আখেরাতের শস্যক্ষেত্র। দুনিয়ায় শস্য ভালো হলে পরকালে তা আরামে ভোগ করার সুযোগ থাকবে। পক্ষান্তরে দুনিয়ায় ইসলামের আবাদ ও ফসল ভালো না হলে পরকালে কষ্টের সীমা থাকবে না।
নরসিংদী জেলা ইজতেমাকে সুন্দর ও সফলভাবে পরিচালনার নিমিত্তে মুসল্লীদের জন্য ৭ লক্ষ ২৫ হাজার বর্গফুট এলাকায় বিশাল প্যান্ডেল নির্মাণ করা হয়েছে। এই প্যান্ডেলে শুয়ে, বসে, দাড়িয়ে নামাজ পড়ার সুবিধাসহ ৬৪ হাজার মুসল্লীর জায়গা সংকুলান করা হয়েছে। গত বুধবার থেকে জেলার বিভিন্ন এলাকার মুসল্লীরা ইজতেমাস্থলে জমায়েত হতে শুরু করেছে। মাঠের জিম্মাদার আমিনুল হক ভূঁইয়া জানিয়েছেন এই পর্যন্ত ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া থেকে দুটি বিদেশী জামায়াত ইজতেমাস্থলে পৌঁছেছে। পর্যায়ক্রমে কয়েকটি দেশ থেকে জামায়েত আসার সম্ভাবনা রয়েছে। এছাড়া মুসল্লীদের পদভার ও জিকিরে জিকিরে প্রকম্পিত হয়ে উঠেছে ইজতেমাস্থল। গতকাল বৃহস্পতিবার সকাল পর্যন্ত হাজার হাজার মুসল্লীর সমাগম ঘটেছে ইজতেমাস্থলে। বুধবার বিকেল থেকেই আমবয়ান শুরু হয়ে গেছে। সকাল থেকে শুরু হয়েছে নির্ধারিত বক্তাদের নিয়মিত বয়ান। এ বছর তাবলীগ জামায়াতের ঢাকা মারকাজের মুরুব্বীগণ বয়ান পেশ করবেন। সম্ভব হলে দিল্লী মারকাজ থেকেও মুরুব্বীগণ ইজতেমায় যোগ দিতে পারেন। এদিকে বৃহস্পতিবার সকালে মুসল্লীদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য ইজতেমা প্রাঙ্গনে ফ্রি মেডিকেল ক্যাম্প চালু করেছে বাংলাদেশ খেলাফত মজলিস নরসিংদী জেলা শাখা। ক্যাম্পটি আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন মজলিসের সিনিয়র নায়েবে আমীর মাওলানা ইসলাম নূরপুরী, জেলা সেক্রেটারী মাওলানা ইলিয়াছ শেরপুরী। ক্যাম্প পরিচালনা করবেন মাওলানা সলিমুল্লাহ, সার্বক্ষণিক তত্ত¡াবধান করবেন মাওলানা ওয়ালীউল্লাহ, মাওলানা আব্দুল বাসেত, মাওলানা ওমর ফারুক ও মাওলানা মনিরুজ্জামান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ