Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

চালের মূল্য বৃদ্ধি করে মানুষকে দারিদ্রতার দিকে ঠেলে দেয়া হয়েছে -ইসলামী কৃষক মজুর আন্দোলন

| প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : ইসলামী কৃষক-মজুর আন্দোলনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম কবির এক বিবৃতিতে বলেছেন, কৃষকদের সুবিধা দেয়ার কথা বলে সরকারী দলের মধ্যস্বত্বভোগীদেরকে লাভবান করার জন্য সরকার অসময়ে কোনো কারণ ছাড়া চালের মূল্য বৃদ্ধি করে নতুন করে ৫ লাখ ২০ হাজার মানুষকে দারিদ্রতার দিকে ঠেলে দিয়েছে। সরকার দেশকে দারিদ্র মুক্ত করার শ্লোগান দিয়ে জনগনের সাথে তামাশা করছে।
বিবৃতিতে শহিদুল ইসলাম কবির বলেন, কৃষকদের প্রতি দরদ দেখিয়ে চালের মূল্য বৃদ্ধির যে কথা অর্থমন্ত্রী বলছেন তা কোনোভাবেই গ্রহনযোগ্য নয়। মধ্যস্বত্বভোগীরা কৃষকদের কাছ থেকে নাম মাত্র মূল্যে ধানসহ কৃষিপণ্য বিক্রয় করে চড়া দামে ভোক্তার কাছে বিক্রয় করছে, এর সাথে সরকারী দলের লোকেরা সরাসরি জড়িত রয়েছেন। বিভিন্ন বেসরকারী সংস্থা থেকে কৃষকরা ঋন নিয়ে উৎপাদিত কৃষি পন্য বিক্রয় করে সেই ঋন দিতে ব্যর্থ হয়ে কেউ কেউ সম্পদ বিক্রয় করতে বাধ্য হচ্ছে। অনেক কৃষকরা এখনো খেয়ে না খেয়ে দিনাতিপাত করছে। তিনি বলেন, জাতীয় বাজেটে কৃষি খাতে অর্থ বরাদ্দ বাড়াতে হবে। সার, সেচ ও উন্নত জাতের বীজ বিনামূল্যে কৃষককে দিতে হবে। বিনা সুদে শহজ শর্তে কৃষককে ঋন দিতে হবে। কৃষকদের উৎপাদিত সবজি সংরক্ষনে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় ব্যবস্থা করতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ