Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

পরিবেশকে ক্ষতি করে যত্রতত্র ইটভাটা স্থাপনের অনুমোদন নয়

| প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : পরিবেশকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে বিনা অনুমোদনে যত্রতত্র ইটভাটা স্থাপন না করা হয় সে ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে মন্ত্রণালয় ও অধিদপ্তরকে নির্দেশনা দিয়েছে সরকারি প্রতিশ্রæতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
গতকাল বুধবার জাতীয় সংসদ ভবনে সরকারি প্রতিশ্রæতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৩৭তম বৈঠকে এ নির্দেশনা দেয়া হয়। কমিটির সভাপতি কাজী কেরামত আলীর সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য এ, কে, এম শাহ্জাহান কামাল এবং মো: আব্দুল মজিদ খান।
এছাড়া ঢাকা শহরের হাতিরঝিল এলাকায় যাতে মনোরম পরিবেশ বজায় থাকে সে ব্যাপারে মন্ত্রণালয়কে সচেষ্ট থাকতে বলা হয়। যানবাহন সৃষ্ট বায়ুদূষণ নিয়ন্ত্রণের লক্ষ্যে পরিবেশ অধিদপ্তর নিয়মিতভাবে ঢাকা শহরে গাড়ির ধোঁয়া পরিবীক্ষণ পূর্বক আইনগত ব্যবস্থা গ্রহণ করছে। ২০১৭-২০১৮ অর্থ বছরের নভেম্বর পর্যন্ত ঢাকাসহ অন্যান্য বিভাগীয় শহরে ১০টি মোবাইল কোর্ট পরিচালনা করে এক লাখ পঁয়ত্রিশ হাজার পাঁচশত টাকা জরিমানা আদায় করা হয়েছে এবং ৪৩টি হাইড্রোলিক হন জব্দ করা হয়েছে। বৈঠকের মন্ত্রণালয়ের সিদ্ধান্তের বাস্তবায়ন অগ্রগতি, ৯ম জাতীয় সংসদের প্রথম থেকে শেষ অধিবেশন পর্যন্ত এবং ১০ম জাতীয় সংসদে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সময়ে সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের মন্ত্রী কর্তৃক প্রদত্ত প্রতিশ্রæতির বিবরণ, পরিবেশ ও বন মন্ত্রণালয় কর্তৃক প্রকল্পগুলোর বিবরণ এবং বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপস্থাপিত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতির বিষয়ে আলোচনা করা হয়। পরিবেশকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে বিনা অনুমোদনে যাতে যত্রতত্র ইটভাটা স্থাপন না করা হয় সে ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কমিটি সুপারিশ করে। এছাড়াও বৈঠকে ঢাকা শহরের হাতিরঝিল এলাকায় যাতে মনোরম পরিবেশ বজায় থাকে সে ব্যাপারে মন্ত্রণালয়কে সচেষ্ট থাকতে কমিটি সুপারিশ করে। পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ