Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ঘুষ নিয়ে দেয়া বক্তব্যের আংশিক প্রচার করায় বিভ্রান্তি সৃষ্টি হয়েছে : শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

কর্মকর্তাদের সহনীয় মাত্রায় ঘুষ খাওয়ার পরামর্শ এবং নিজেসহ অন্যান্য মন্ত্রীরাও ঘুষ খায় শিক্ষামন্ত্রীর এমন বক্তব্যের সমালোচনা হচ্ছে সারাদেশেই। গণমাধ্যম থেকে শুরু করে সামাজিক যোগাযোগ মাধ্যম সর্বত্রই শিক্ষামন্ত্রীকে নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে।
তবে ঘুষ খাওয়া নিয়ে দেওয়া বক্তব্য খÐিত আকারে প্রচার করায় বিভ্রান্তি সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, বেশিরভাগ গণমাধ্যমে যথাযথভাবে তুলে ধরা হলেও কতিপয় পত্রিকাও অনলাইন মিডিয়ায় আমার বক্তব্য খÐিতভাবে প্রকাশিত হওয়ায় জনমনে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। সেই বিভ্রান্তির উপর ভিত্তি করেই কতিপয় বিশিষ্টজন ও রাজনৈতিক ব্যক্তিত্বের মতামতও জনমনে বিভ্রান্তি ছড়াচ্ছে। ২৪ ডিসেম্বর এক অনুষ্ঠানে ঘুষ নিয়ে দেয়া ওই বক্তব্যের সমালোচনার প্রেক্ষিতে গতকাল (বুধবার) সচিবালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, বিশিষ্টজনদের কেউ কেউ কতিপয় মিডিয়ার খÐিত ও ভিত্তিহীন সংবাদের ওপর ভিত্তি করে আমার বিরুদ্ধে নানা প্রশ্ন তুলছেন। তাদের উদ্দেশে সবিনয়ে বলতে চাই- সুদীর্ঘকাল ধরে আপনারা আমার সততার সংগ্রাম, নীতি-আদর্শ, কর্তব্যনিষ্ঠা, দায়িত্ববোধ বিষয়ে অবগত। মিডিয়ার খÐিত-ভিত্তিহীন সংবাদের ওপর ভিত্তি করে কোনো মন্তব্য করার আগে সরাসরি আমাকে প্রশ্ন করলে অনেক বেশি খুশি হতাম। ২৪ ডিসেম্বর শিক্ষা ভবনে এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রীর দেওয়া বক্তব্যের একটি ভিডিও ধরে বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর প্রকাশ হয়, যাতে কর্মকর্তাদের ‘সহনশীল মাত্রায় ঘুষ খাওয়ার’ পরামর্শ দেওয়া হয়েছে। ভিডিওতে শিক্ষামন্ত্রী নাহিদকে বলতে শোনা যায়, “সব জায়গায় যে বলেছি অপচয়-দুর্নীতি আমরা কঠোর অবস্থান নেব এবং দুর্নীতির ক্ষেত্রে আমাদের জিরো টলারেন্স। এটা আমাদের বলতে হবে কিন্তু আমি ইডির (ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট) সভায় বলছি, আপনারা দয়া করে ভালো কাজ করবেন। আপনাদের প্রতি আমার অনুরোধ, আপনারা ঘুষ খাবেন, তবে সহনশীল হইয়্যা খাবেন। অসহনীয় হয়ে বলা যায় আপনারা ঘুষ খাইয়েন না, এটা অবাস্তবিক কথা হবে।” ওইদিন নাহিদ বলেন, “নানা জায়গায় এ রকম হইছে, সব জায়গাতেই এ রকম হইছে। খালি যে অফিসার চোর, তা না, মন্ত্রীরাও চোর, আমিও চোর। এই জগতে এ রকমই চলে আসতেছে। সবাইকে আমাদের পরিবর্তন করতে হবে।”
সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নাহিদ ওই বক্তব্যের ব্যাখ্যা দিয়ে বলেন, ২০০৯ সালে বর্তমান সরকারের দায়িত্ব নেওয়ার সময় শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্ত বিভিন্ন দপ্তর, অধিদপ্তর ও সংস্থার মধ্যে ভাবমূর্তির দিক থেকে সব চেয়ে পিছিয়ে ছিল পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর (ডিআইএ)। দুর্নীতি, অব্যবস্থাপনা ও মনিটরিংয়ের দুর্বলতা ছিল দৃশ্যমান। কর্মকর্তারা ঘুষ-দুর্নীতিতে ছিলেন ‘আকণ্ঠ নিমজ্জিত’। এসবই ছিল পূর্ববর্তী বিএনপি-জামায়াত সরকারের অপশাসনের ফসল। সেই সময় ডিআইএ কর্মকর্তারা স্কুল-কলেজ পরিদর্শনে গিয়ে অসহায় শিক্ষক-কর্মচারীদের কাছ থেকে ভয় দেখিয়ে লাখ লাখ টাকার ঘুষের খাম গ্রহণ করার সময় বলত এর ভাগ উপরেও দিতে হয়। তাতে শিক্ষক-কর্মচারীরা মনে করতে বাধ্য হত- তাদের প্রদত্ত ঘুষ শুধু পরিদর্শনকারী অফিসাররাই খায় না, ঊর্ধ্বতন আমলারাও পায়, এমনকি মন্ত্রী হিসেবে আমিও পাই। স্বাভাবিকভাবেই শিক্ষক-কর্মচারীরা মনে করত- অফিসাররা চোর, মন্ত্রীও চোর।
শিক্ষামন্ত্রী বলেন, সে সময় তাদেরকে ঘুষ-দুর্নীতি থেকে বিরত রাখার পরিবেশ তো ছিলই না, অনেক শিক্ষক এসে আমার কাছে কান্নাকাটি করে বলতেন, আমরা নিম্ন বেতনের চাকরি করি, এত টাকা আমরা কোথা থেকে দেব? এক মাসের সম্পূর্ণ বেতনের টাকা ঘুষ দিলে পরিবার-পরিজন নিয়ে আমরা খাব কী? ঘুষের মাত্রা আরেকটু সহনীয় হলেও বাঁচতাম’। ২৪ ডিসেম্বরের অনুষ্ঠানে অতীতের ওইসব ঘটনার উদাহরণ তুলে ধরতে গিয়েই আমি উদ্ধৃতি দিয়েছিলাম- ঘুষের সহনীয় মাত্রা এবং অফিসাররা চোর, মন্ত্রী চোর।
তিনি বলেন, কিন্তু কিছু পত্রিকা ও অনলাইনে ওই বক্তব্য খÐিতভাবে প্রকাশিত হওয়ায় বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। ওই বক্তৃতায় বা কোনোখানেই আমি বিএনপি-জামায়াতের এই প্রসঙ্গটা বলি নাই। কিন্তু যাদের (বিএনপি-জামায়াত) এই কথাটা প্রচার হয়েছে তারাও এখন মাঠে নেমে পড়েছেন আমাকে অভিযুক্ত করবার জন্য। আসলে তাদের (বিএনপি-জমায়াত) সময়েই এই পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। বরং তাদের উচিত তাদের সময়ের ব্যাখ্যা দেওয়া, তাদের কুশাসনের ফল হল এটা। শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষকদের প্রতি তিনি শ্রদ্ধাপূর্ণ ব্যবহার করেন, প্রাথমিকের শিক্ষকদেরও স্যার বলেন। মানুষের সঙ্গে ব্যবহারে নমনীয় হলেও নীতি, আদর্শ, সিদ্ধান্ত বাস্তবায়নের ক্ষেত্রে তিনি দৃঢ় এবং কঠোর। মন্ত্রী বলেন, আমার কোনো কিছুতে ভয় নেই, কোনো কিছু হারানোর কোনো ভয় নেই। যার জন্য আমি কখনও কারোর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে পিছপা হই না। নাহিদ বলেন, আমার দায়িত্ব ও কর্তব্য পালনে আমি অবিচল। সততা, স্বচ্ছতা আর দেশপ্রেমের ভিত্তিতেই একজন রাজনৈতিক কর্মী হিসেবে দেশ ও জাতির সেবায় সারা জীবন নিজেকে নিয়োজিত রেখেছি। এটিই আমার রাজনৈতিক শিক্ষা। তবে সংবাদ সম্মেলনে নিজের ব্যাখ্যা দিলেও সাংবাদিকদের কোনো প্রশ্নের জবাব দেননি শিক্ষামন্ত্রী। তিনি তার বক্তব্যের ব্যাখ্যা দেওয়ার পর বলেন, আমি অন্য সময় সব সময় কথা বলি, আমি আজকে আর কোনো কথা এখানে বলব না। আজকে আর প্রশ্ন নেব না। এরপরেও সাংবাদিকরা প্রশ্ন করার চেষ্টা করলে নাহিদ বলেন, আমি (বক্তব্যের) লিখিতটা আপনাদের দিয়েছি। অনুরোধ জানাচ্ছি আজকে এর চেয়ে বাইরে আর যাব না। আমি আশা করব আপনারা বিষয়টি বুঝবেন।



 

Show all comments
  • খোরশেদ আলম ২৮ ডিসেম্বর, ২০১৭, ২:২০ এএম says : 0
    আমরা যা বুঝার বুঝে গেছি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ