Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নেত্রকোনায় ধান কেটে নেয়ায় ৪ জনকে আসামি করে মামলা

| প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম


নেত্রকোনা জেলা সংবাদদাতা : নেত্রকোনা জেলার বারহাট্টা উপজেলার সাহ্তা ইউনিয়নের মনকান্দিয়া গ্রামে পৈত্রিক সম্পত্তি বন্টন বাটোয়ারা নিয়ে বিরোধের জের ধরে প্রতিপক্ষের লোকজন রাতের আঁধারে ৩২ শতাংশ জমির পাকা ধান কেটে নিয়ে গেছে। এ ব্যাপারে ক্ষতিগ্রস্থ নাজিম উদ্দিনের স্ত্রী জাহেরা আক্তার বাদী হয়ে মিলন মিয়াসহ ৪ জনকে আসামী করে গত ২৪ ডিসেম্বর জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে মামলা দায়ের করা করেন। বিজ্ঞ বিচারক মামলাটি আমলে নিয়ে সাহতা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে সুষ্ঠু তদন্ত পূর্বক প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।
মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, মনকান্দিয়া গ্রামের হোসেন আলী তার মৃত্যুকালীন সময়ে ১ ছেলে ও ৫ কন্যাকে পৈত্রিক সম্পত্তি মৌখিক ভাবে ঘরোয়ানা আপোষ বন্টন করে দেন। এর মধ্যে তফসিলে বর্ণিত ৩৬২ দাগের ৩২ শতাংশ জমির মধ্যে নাজিম উদ্দিনকে ২২ শতাংশ এবং এখলাছের মাকে ১০ শতাংশ জমি দেয়া হয়। পরবর্তীতে ১৯৮৪ সালে এখলাছের মা ২৯৫ নং দলিল মূলে নাজিম উদ্দিনকে প্রদান করে। তার অন্য বোনেরা মোট প্রাপ্ত জমির হিস্যার টাকা বুঝিয়া পেয়ে নিঃস্বত্ব ও দাবীহীন হয়। নাজিম উদ্দিন তার স্বত্ব দখলীয় ৩২ মতাংশ জমিতে আমন ধান রোপন করে। ধান পাকলে গত ৩ ডিসেম্বর রাতের আধারে মিলন তার সাঙ্গপাঙ্গদের নিয়ে সেই জমির ধান কেটে নিয়ে যায়। এ ব্যাপারে নাজিমের স্ত্রী জাহেরা আপত্তি জানালে মিলন তাকে প্রাণে মেরে ফেলারও হুমকি দেয়। জাহেরা গ্রামের মাতব্বরদের কাছে বিষয়টি জানিয়ে ন্যায় বিচার চাইলে গ্রামের মাতব্বররা মিমাংসার কথা বলে কালক্ষেপন করতে থাকে। অনন্য উপায় হয়ে জাহেরা খাতুন বাদী হয়ে মিলনসহ ৪ জনকে আসামী করে গত ২৪ ডিসেম্বর জুডিসিয়াল আদালতে মামলা দায়ের করে ন্যায় বিচার প্রার্থনা করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ