Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ছয় দফা দাবিতে ইবতেদায়ি শিক্ষকদের অবস্থান ধর্মঘট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

এমপিওভুক্তির দাবিতে অন্দোলনে শিক্ষকরা
সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের আন্দোলন শেষ হতে না হতেই এবার এমপিওভুক্তির দাবিতে মাঠে নেমেছেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা। এছাড়া মাদরাসা জাতীয়করণসহ ছয় দফা দাবিতে অবস্থান ধর্মঘট পালন করছে বাংলাদেশ সংযুক্ত ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতি ফাউন্ডেশন। গতকাল মঙ্গলবার দেশের বিভিন্ন জেলা থেকে আসা নন-এমপিও শিক্ষকরা জাতীয় প্রেসক্লাবের সামনে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ব্যানারে অবস্থান কর্মসূচি পালন করে। একইভাবে বাংলাদেশ সংযুক্ত ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতি ফাউন্ডেশনের শিক্ষকরা কর্মসূচি পালন করছেন।
কর্মসূচিতে যোগ দেয়া শিক্ষক নেতারা বলেন, সরকারের হিসাব মতে বর্তমানে দেশে পাঁচ হাজারের অধিক শিক্ষাপ্রতিষ্ঠান স্বীকৃতিপ্রাপ্ত অবস্থায় আছে, যেগুলো এমপিও প্রত্যাশী। এসব প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীরা দীর্ঘ ১৫ থেকে ২০ বছর যাবত বিনা বেতনে শিক্ষা দানের পেশায় নিয়োজিত আছেন। সেখানে শিক্ষক-কর্মচারীর সংখ্যা ১ লাখেরও বেশি এবং ২৫ লাখেরও বেশি শিক্ষার্থীদের তারা পাঠদান করে আসছেন। তারা বলেন, নন-এমপিও এবং এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে একই নিয়ম নীতিতে, একই কারিকুলামে, সিলেবাস ও প্রশ্ন পদ্ধতি একইভাবে অনুসরণ করা হয়। নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার জানান, আমরা এমপিও আদায়ের দাবিতে বারবার রাজপথে বসলেও দাবি আদায় হয়নি। অবহেলা ও বঞ্চনার শিকার হয়ে আমরা আবারও রাজপথ বেছে নিতে বাধ্য হয়েছি। এমপিও আদায়ের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা রাজপথ ছাড়ব না। এর আগে ২০১৫ সালের নভেম্বর মাসেও রাজধানীতে এমপিওভুক্তির দাবিতে অনশন করেছিলেন নন-এমপিও শিক্ষকরা।
মাদরাসা জাতীয়করণসহ ছয় দফা দাবিতে অবস্থান ধর্মঘট পালন করছে বাংলাদেশ সংযুক্ত ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতি ফাউন্ডেশন। সংগঠনের নেতারা বলেন, ইবতেদায়ি মাদরাসার শিক্ষকদের জন্য প্রাথমিক শিক্ষকদের ন্যায় বেতন স্কেল, সংযুক্ত ইবতেদায়ি মাদরাসার জন্য আলাদা ভবন নির্মাণ, শিক্ষকদের জন্য সিইনএড প্রশিক্ষণ দিতে হবে। এ সময় ইবতেদায়ি শিক্ষকদের পক্ষ থেকে ৬ দফা দাবি তুলে ধরা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছেÑ সংযুক্ত ইবতেদায়ি মাদরাসাকে জাতীয়করণ, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ন্যায় বেতন স্কেল, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের চিঠির আদেশ অনুযায়ী শিক্ষকদের উপবৃত্তি প্রদান, ইবতেদায়ি মাদরাসার জন্য পৃথক ভবন নির্মাণ, প্রাথমিক শিক্ষকদের ন্যায় শিক্ষণ এবং উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক পদে দরখাস্ত করার সুযোগ। দাবি আদায়ে অবস্থান ধর্মঘট শেষে শিক্ষামন্ত্রী ও অর্থমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করবেন তারা। অবস্থান ধর্মঘটে উপস্থিত রয়েছেন বাংলাদেশ সংযুক্ত ইবতেদায়ি শিক্ষক সমিতি ফাউন্ডেশনের সভাপতি আব্দুল ওহাব, মহাসচিব নূরুল হক, সিনিয়র সহ-সভাপতি আবু তাহের, সাংগঠনিক সম্পাদক ইয়াছিন মিয়াজি, প্রচার সম্পাদক আব্দুল্লাহ প্রমুখ।



 

Show all comments
  • বিপ্লব ২৭ ডিসেম্বর, ২০১৭, ৩:৫৩ এএম says : 0
    ইবতেদায়ি মাদরাসা শিক্ষকরা মানবতার জীবন জাপন করছে। তাদের প্রতি সরকারের নজর দেয়া উচিত
    Total Reply(0) Reply
  • মোঃ আব্দুল গাফফার ২৭ ডিসেম্বর, ২০১৭, ১০:২৯ এএম says : 0
    এটা ইবতেদাবী মাদ্রাসার শিক্ষকদের দাবী-ই শুধু নয় এটা বাংলাদেশের সব মানুষের দাবী। এই ন্যায়সঙ্গত দাবীর একটা সুরাহা করা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অবশ্য কর্তব্য।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইবতেদায়ি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ