Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ফাতেহায়ে ইয়াজদাহুম উপলক্ষে কক্সবাজার বায়তুশ শরফে ইছালে ছওয়াব মাহফিল ২৯ ডিসেম্বর

| প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

কক্সবাজার ব্যুরো : বড়পীর হযরত আবদুল কাদের জিলানী (রহ.)-এর ইছালে ছওয়াব (ফাতেহা-এ-ইয়াজ দহুম) মাহফিল আগামী শুক্রবার কক্সবাজার বায়তুশ শরফ কমপ্লেক্সে অনুষ্ঠিত হবে। শনিবার বাদ ফজর আখেরী মোনাজাতের মাধ্যমে ঈছালে ছওয়াব মাহফিল সমাপ্ত হবে। প্রতিবছরের ন্যায় এবারো এই মাহফিল উদযাাপনে কক্সবাজার বায়তুশ শরফ ব্যাপক আয়োজন করছে। আনজুমানে ইত্তেহাদ বাংলাদেশের সভাপতি, বায়তুশ শরফের পীর সাহেব আল্লামা কুতুব উদ্দিন নিজেই এ মাহফিল তত্ত¡াবধান করছেন। দেশ বরেণ্য ওলামায়ে কেরাম ও পীর মশায়েখ এই ঈছালে ছওয়াব মাহফিলে উপস্থিত থাকবেন বলে জানান কক্সবাজার বায়তুশ শরফ কমপ্লেক্সের মহাপরিচালক মুহাম্মদ সিরাজুল ইসলাম।
তিনি আরো জানান, বায়তুশ শরফ আন্জুমানে ইত্তেহাদ বাংলাদেশ একটি জাতীয় ভিত্তিক ধর্মীয়, আধ্যাত্মিক ও মানব কল্যাণমূলক প্রতিষ্ঠান। ১৯৫২ সালে আধ্যাত্মিক সাধক শাহ্ সুফী হযরত মাওলানা মীর মোহাম্মদ আখতর (রহঃ) এটি প্রতিষ্ঠা করেন। তার ইন্তেকালের পর তারই সুযোগ্য উত্তরসূরী শাহ্ সুফী হযরত মাওলানা মোহাম্মদ আবদুল জব্বার (রহঃ) ও বায়তুশ আন্জুমনে ইত্তেহাদের বর্তমান সফল কাÐারী শাহ্ সুফি মাওলানা মোহাম্মদ কুতুব উদ্দিন (ম.জি.আ.) এর গতিশীল পরিচালনায় দেশে এবং বিদেশে ব্যাপক প্রচার ও প্রসার লাভ করে আজ বায়তুশ শরফ আন্জুমনে ইত্তেহাদ বাংলাদেশ, সুদৃঢ় ভিত্তির উপর সুপ্রতিষ্ঠিত।
১৯৭১ সালে ইসলামী চিন্তার প্রাণপুরুষ শাহ্ সূফী হযরত মাওলানা মোহাম্মদ আবদুল জব্বার (রহঃ) কক্সবাজার বায়তুশ শরফ কমপ্লেক্স প্রতিষ্ঠা করেন। পর্যটন নগরী কক্সবাজারের প্রাণকেন্দ্রে অবস্থিত কক্সবাজার বায়তুশ শরফ কমপ্লেক্স এ অঞ্চলের বৃহত্তম ধর্মীয়, আধ্যাত্মিক, শিক্ষা ও মানবসেবায় এখন এক অনন্য প্রতিষ্ঠান।
কক্সবাজার বায়তুশ শরফ কমপ্লেক্সের ধর্মীয় ও মানবসেবা মূলক কর্মকাÐের ধারাবাহিকতায় বর্তমানে এই কমপ্লেক্সে রয়েছে কক্সবাজারের অন্যতম বৃহত্তম জামে মসজিদ, এতিম শিক্ষা ও পুনর্বাসন কেন্দ্র, হেফজখানা (কুরআন চর্চা কেন্দ্র) কক্সবাজার বায়তুশ শরফ হাসপাতাল, জেলার বৃহত্তম ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমীসহ ধর্মীয় আধ্যাত্মিকতা ও জ্ঞান-বিজ্ঞান চর্চার মাধ্যমে শিক্ষা, চিকিৎসা সেবা, এতিম পুনর্বাসন, কুরআন শিক্ষা ও বিভিন্নমুখী মানব কল্যাণমূলক কর্মকান্ডের মাধ্যমে জাতি, ধর্ম ও বর্ণ নির্বিশেষে এতদাঞ্চলের মানুষের কল্যাণে নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে। এই সেবা কার্যক্রমে ২০১৮ সাল থেকে নতুন করে যুক্ত হচ্ছে ‘বায়তুশ শরফ শাহ্ কুতুব উদ্দিন আদর্শ মাদরাসা’ ‘বায়তুশ শরফ ত্রিরতœ গণপাঠাগার’ ও ‘বায়তুশ শরফ ত্রিরতœ মেধা বৃত্তি’। দ্বীনি-ঈমানী-নূরানী ও রূহানী এই মাহফিলে দেশের সকল ধর্মপ্রিয় মানুষকে অংশগ্রহণের আহবান জানানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ