Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ই-বাণিজ্যে সম্ভাবনাময় বাংলাদেশ

| প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ই-বাণিজ্যে সম্ভাবনাময় দেশ বাংলাদেশ। ২০১০ সালে শুরুর পর থেকেই ই-কমার্স ব্যবসা বাংলাদেশে ক্রমশই জনপ্রিয় হয়ে উঠছে। ইতোমধ্যে তরুণ প্রজন্মের অনেক উদ্যোক্তা ই-কমার্স ব্যবসায় নিজেকে মেলে ধরতে সক্ষম হয়েছেন। ডিজিটাল বাংলাদেশের রুপরেখায় সম্ভাবনাময় এ খাতকে এগিয়ে নিতে সরকার মনোযোগী হাতে নেওয়া হয়েছে ই-সার্ভিস রোডম্যাপ-২০২১। ই-সার্ভিস রোডম্যাপ বাজেটে আইসিটি খাতে বরাদ্দ রাখা হয়েছে ১১ হাজার ৬৪১ কোটি টাকা। সর্বক্ষেত্রে ই-গভর্নেন্স এবং ই-বাণিজ্য সম্প্রসারণে এই টাকা ব্যয় করা হবে।
তথ্য মতে, ইলেক্ট্রনিক সিস্টেম ইন্টারনেট বা অন্য কোন কম্পিউটার নেটওয়ার্ক (ই-কমার্স বা ই-বানিজ্য ) এর মাধ্যমে পণ্য বা সেবা ক্রয়- বিক্রয় বাংলাদেশে এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। একশ’র বেশি ই-কমার্স প্রতিষ্ঠান ইতোমধ্যে বেশ সাড়া যুগিয়েছে। বিশ্বের উন্নয়নশীল অনেক দেশ ই-কমার্সে উদাহরণ হয়ে উঠছে। বাংলাদেশ সেদিকে এগিয়ে যাচ্ছে। প্রতিবছর দ্রæত বাড়ছে ব্যবসা-বাণিজ্যের পরিমাণ। ২০১০-১১ সালে বাংলাদেশে ই-কমার্সে মোট ব্যবসার পরিমাণ ছিল ৮০ কোটি টাকা। এর পরের বছর ১৫০ শতাংশ পর্যন্ত বাণিজ্য প্রবৃদ্ধি হয়ে থাকে। বর্তমান প্রবৃদ্ধিও শতভাগের উপর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ