Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বন্ধ হলো না আক্কেলপুরের কয়লার ভাটা

ধোঁয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছে পরিবেশ

| প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

জয়পুরহাট থেকে মুহাম্মদ আবু মুসা : আক্কেলপুর পৌরসভার পূর্ব রাজকান্দা গ্রামের মাঠে অবৈধ কয়লার ভাটা বন্ধ করতে প্রশাসনের বেধে দেয়া সময় মানলেন না ভাটার মালিক নুর ইসলাম। ভাটা বন্ধের সময় বেধে দিয়েছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) তাহমিনা রহমান। গত ২ ডিসেম্বর শেষ হয় বেঁধে দেয়া সময়। ভাটার মালিক সেই আদেশকে তোয়াক্কা না করেই ভাটায় এখনো পুড়াচ্ছে কাঠ।
প্রত্যক্ষদর্শী ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, কয়েকদিন পূর্বে রাজকান্দা গ্রামের মাঠে পঞ্চগড় জেলার বানিয়া পাড়া এলাকার নূর ইসলাম নামে এক ব্যক্তি ভাটা তৈরি করেছেন। সেখানে অবাধে কাঠ পুড়িয়ে কয়লা তৈরি করে ঢাকাসহ সারা দেশে সরবরাহ করছেন। মসজিদের মিনারের মতো করে চারটি অবৈধ কয়লার ভাটা তৈরি করে সেখানে শত শত মন কাঠ পুড়িয়ে কয়লা তৈরি করা হয়। কয়লা তৈরির সময় কালো আর সাদা ধোঁয়ায় পুরো এলাকা আচ্ছন্ন হয়ে পড়ছে। ধোঁয়ায় আশেপাশের গাছপালা পুড়ে যাচ্ছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে পরিবেশ।
সরেজমিন গতকাল ভাটায় গিয়ে দেখা গেছে, কয়েকজন শ্রমিক কাজ করছেন কেউ ভাটায় আগুনের কাজ করছেন কেউ আবার নতুন ইট দিয়ে ভাটা তৈরির জন্য ইট গাঁথছেন। ভাটায় কাজ করা শ্রমিকেরা জানালেন, ভাটা বন্ধের কোনো খবর আমাদের জানা নেই। ভাটার মালিক আমাদের কাজের বিনিময়ে টাকা দেয়। এ সময় কথা হয় পূর্ব রাজকান্দা গ্রামের সাবিনা ইয়াস মিনের সাথে। তিনি বলেন, আমি কলেজে পড়াশোনা করি, কিন্তু মেয়ে হয়ে প্রতিবাদ করতে পারছি না পরিবেশ নষ্টকারী ওই কয়লার ভাটার বিরুদ্ধে।
পৌরসভার ২ নং ওয়ার্ডের কাউন্সিলর ও প্যানেল মেয়র-১ আহম্মদ আলী বলেন, আমি ভাটা বন্ধের বিষয়টি শুনেছি। তারপরে আমি আর ওই ভাটার আশেপাশে যাইনি। যেহেতু আমি জনপ্রতিনিধি সেহেতু আমাকে সব কিছু ম্যানেজ করেই চলতে হয়। বিষয়টি প্রশাসন দেখবে।
কয়লার ভাটার মালিক নূর ইসলামের মুঠোফোন বন্ধ থাকায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি। আক্কেলপুর মেয়র গোলাম মাহফুজ চৌধুরী অবসর বলেন, পৌর এলাকার মধ্যে অবৈধ কয়লার ভাটার কোনো অনুমতি দেয়া হয়নি। আমি প্রশাসনকে বলেছি ব্যবস্থা গ্রহণ করতে। আক্কেলপুর থানার ওসি সিরাজুল ইসলাম বলেন, জনপ্রতিনিধিদের অনুরোধের কারণে কয়লার ভাটা বন্ধ করতে পারছি না।
উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) তাহমিনা রহমান বলেন, পূর্ব রাজকান্দা গ্রামের মাঠে অবৈধ কয়লার ভাটার মালিককে তিন দিনের সময় দেয়া হয়েছিল। তিনি শোনেননি। বিষয়টি আবারো দেখে ব্যবস্থা গ্রহণ করা হবে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার সালাহ্উদ্দিন আহমেদ বলেন, যেহেতু ঘটনাস্থলে সহকারী কমিশনার (ভ‚মি) তাহমিনা রহমানকে পাঠানো হয়েছিল। সেহেতু কেন ভাটা বন্ধ করা হলো না। এ ব্যাপারে তিনি ভালো বলতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ