Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

গণশুনানিতে দুদক কমিশনার ড. নাসির

| প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

চমেক হাসপাতালে চিকিৎসা সেবার মান বৃদ্ধি করতে হবে
চট্টগ্রাম ব্যুরো : দুর্নীতি দমন কমিশনার ড. নাসির উদ্দিন আহমদ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা সেবার মান বৃদ্ধিসহ রোগীদের হয়রানি বন্ধে হাসপাতালের পরিচালককে পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছেন। গত রোববার নগরীর আগ্রাবাদ বিদ্যুৎ ভবনের বিজয় হলে অনুষ্ঠিত গণশুনানিতে তিনি এ নির্দেশ দেন। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের কর্মচারী ও দালালদের বিরুদ্ধেই সবচেয়ে বেশি অভিযোগ সেবাগ্রহীতাদের। এর বাইরে ডাক্তার-নার্সদের নামসহ ইউনিফরম না পরা, রোগীদের হয়রানি, পদে পদে টাকা আদায়, অপরিচ্ছন্নতাসহ নানা অভিযোগও রয়েছে। চমেক হাসপাতালের সেবা ও সুবিধাদি প্রাপ্তির ক্ষেত্রে উদ্ভূত সমস্যাদি শ্রবণ ও নিষ্পত্তি, স্বচ্ছতা ও জবাবদিহিমূলক প্রশাসনিক ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে আয়োজিত গণশুনানিতে এসব অভিযোগ তুলে ধরেন ভুক্তভোগীরা। বিশ্বব্যাংকের সহযোগিতায় দুর্নীতি দমন কমিশন ও মহানগর দুর্নীতি প্রতিরোধ কমিটি এ গণশুনানির আয়োজন করে। শুনানিতে ২০ জন ভুক্তভোগীর বক্তব্য শোনা হয়।
প্রধান অতিথির বক্তব্যে দুদক কমিশনার বলেন, সামাজিক দায়বদ্ধতা থেকে আমরা গণশুনানি করছি। যাতে সমস্যাগুলো সমাধান করে কীভাবে চিকিৎসার মান বাড়ানো যায় সে পথে যেতে পারি। অভিযোগের মধ্যে ছিল ড্রেসিং করে টাকা আদায়, দালালদের খপ্পরে পড়ে ওষুধের দোকানে ঠকানো, আয়া-ওয়ার্ডবয়-আনসারদের কাছ থেকে টাকা ছাড়া সেবা না পাওয়া, হাসপাতালের কর্মীদের দুর্ব্যবহারের শিকার হওয়া, দুর্বোধ্য প্রেসক্রিপশন লেখা, নিম্নমানের খাবার পরিবেশন, অজ্ঞাত রোগী বা এতিমদের জরুরী সেবায় দীর্ঘসূত্রতা, ওষুধ কোম্পানির লোকজনের প্রেসক্রিপশনের ফটো তোলার হিড়িক ইত্যাদি
দুদক কমিশনার তিন মাস পর মার্চে আবার শুনানির অভিযোগগুলো খতিয়ে দেখার ঘোষণা দিয়ে চমেক হাসপাতাল পরিচালককে জরুরী কিছু নির্দেশনা দেন। এর মধ্যে রয়েছে আউটসোর্সিংয়ের মাধ্যমে হলেও পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করা, অফিস দুর্নীতিমুক্ত সাইনবোর্ড লাগানো, সচেতনতামূলক ভিডিও প্রদর্শন করা, ডাক্তারদের ইউনিফর্ম পরা ও আইডি কার্ড রাখা, অভিযোগ কেন্দ্র স্থাপন, একটি শিশু হাসপাতালের জন্য জায়গা নির্ধারণ ইত্যাদি। বক্তব্য রাখেন চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ জালাল উদ্দিন, ডা. শাহানারা চৌধুরী, বিএমএ চট্টগ্রামের সভাপতি ডা. মুজিবুল হক খান, সাধারণ সম্পাদক ফয়সাল ইকবাল, দুদকের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক আক্তার হোসেন, সমন্বিত চট্টগ্রাম জেলা কার্যালয়ের উপ-পরিচালক-১ লুৎফুল কবির চন্দন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ