Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজশাহীতে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন

| প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের দ্বিতীয় রাউন্ড গতকাল সকালে নগরভবন চত্ত¡রে কয়েকটি শিশুকে টিকা খাইয়ে এবং বেলুন উড়িয়ে এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল। প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে মেয়র বলেন, শিশুদের বুদ্ধিদীপ্ত, স্বাস্থ্যবানভাবে গড়ে তোলার লক্ষ্যে প্রতিটি শিশুকে অবশ্যই ভিটামিন ‘এ’ খাওয়াতে হবে। সরকার এ বিষয়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণের মধ্যে দিয়ে এ কার্যক্রম বাস্তবায়ন করছে। শিশুর জন্মের পর শাল দুধ খাওয়ানো যেমন জরুরী, ঠিক তেমনই সুস্থভাবে বেঁচে থাকার জন্য তাঁদের সকল টিকা গ্রহণ করতে হবে। শিশুদের স্বাভাবিক বৃদ্ধি ও দৃষ্টিশক্তির জন্য ভিটামিন ‘এ’ সবচেয়ে গুরুত্বপূর্ণ। অপুষ্টিজনিত অন্ধত্ব নির্মূল এবং শিশু মৃত্যু প্রতিরোধে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার আজকের এই দিনটিকে অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করেছেন। মেয়র বলেন, কোন শিশু ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো থেকে যেন বাদ না পড়ে সে বিষয়ে সকলের আন্তরিক সহযোগিতা এবং এ দায়িত্বে নিয়োজিত সকলকে দায়িত্বশীলতার সাথে আন্তরিকভাবে কাজ করার আহবান জানান তিনি।
তিনি বলেন, বাল্যবিবাহ রোধের মধ্যে দিয়ে শিশুদের অপুষ্টিজনিত সকল রোগ নিরূপনের জন্য এ কার্যক্রম সফলভাবে বাস্তবায়নে মহানগরবাসীসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন মেয়র। রাসিকের শিক্ষা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা এবং স্বাস্থ্যরক্ষা ব্যবস্থা স্থায়ী কমিটির সভাপতি ও ৯নং সংরক্ষিত আসনের কাউন্সিলর মোসাঃ নূরুন্নাহার বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাসিকের ২নং সংরক্ষিত আসনের কাউন্সিলর মোসাঃ নাসিরা খানম, পরিচালক (স্বাস্থ্য) রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ডাঃ আব্দুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ এফএএম আঞ্জুমান আরা বেগম।
উল্লেখ্য রাজশাহী মহানগরীর ৩৮৪টি কেন্দ্রের মাধ্যমে (স্থায়ী কেন্দ্র ৩৪৩টি এবং ভ্রাম্যমান কেন্দ্র ৪১টি) ৬-১১ মাস বয়সী প্রায় ৭ হাজার ৪শ ৩১ জন শিশুকে একটি নীল রঙের (১ লক্ষ আইইউ) এবং ১২-৫৯ মাস বয়সী প্রায় ৫৪ হাজার ২৯ জন শিশুকে একটি লাল রঙের (২ লক্ষ আইইউ) ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। ঐদিন ৬-১১ মাস বয়সীর সকল শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (এক লক্ষ আই. ইউ) এবং ১২-৫৯ মাস বয়সীর সকল শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (দুই লক্ষ আই. ইউ) খাওয়ানো হবে এবং এ কাজে ৭৬৮জন স্বেচ্ছাসেবী নিয়োজিত ছিল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ